আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
চট্টগ্রাম-১৫

নদভী হ্যাট্রিকের অপেক্ষা, মোতালেবের গণজোয়ার

জাহেদুল ইসলাম, লোহাগাড়া: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৪ জানুয়ারী ২০২৪ ০৭:২৫:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

টানা দুই বার চট্টগ্রাম-১৫ (সাকানিয়া-লোহাগাড়া) আসনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন প্রফেসর ডঃ আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। তিনি এবার হ্যাটট্রিক এর অপেক্ষায়, তবে স্বতন্ত্র প্রার্থী এমএ মোতালেব সিআইপি ঈগল প্রতীকের গণজোয়ার সৃষ্টি করেছে।

 

শুরু থেকে নদভীর জয় সহজ হলেও নেতাকর্মীরা বিরোধীতা করে ঈগল প্রতীকের প্রার্থী মোতালবকে সমর্থন করে প্রচার প্রচারণায় নেমে পড়েন। তারা বলছেন, নদভী বিরোধী দলকে লালন করে আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য কিছুই করেনি। এজন্য তারা মোতালেবের পক্ষে কাজ করছেন।

 

দেশের আলোচিত-সমালোচিত চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনটি দেশ স্বাধীন হওয়ার পর থেকে জামায়াত-বিএনপির দখলে ছিল এই আসন। ২০১৪ ও ২০১৮ সনে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে টানা দুই বার জয়লাভ করেন ড. নদভী।

 

কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতকানিয়া-লোহাগাড়া থেকে একাধিক ব্যক্তি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবার জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম ক্রয় করেন। কিন্তু সকল কল্পনা জল্পনার অবসান ঘটিয়ে নৌকার টিকেট হাতে পাই ড. নদভী। নৌকার মনোনয়ন না পেয়ে কেন্দ্রের ঘোষণা অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে মনোনয়ন ক্রয় করেন এম.এ মোতালেব সিআইপি। 

 

এদিকে, নেতাকর্মীরা নৌকা ও ঈগল প্রতীকের পক্ষে ব্যাপক প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। ভোটের মাঠে এবার কে হারবে, কে জিতবে নির্ভর করছে ভোটারদের ভোটের উপর।

 

সরেজমিন পরিদর্শনে স্থানীয় সাধারণ ভোটারদের সাথে আলাপ আলোচনা করে দেখা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ্য ও গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটাররা শত:স্ফুর্ত হয়ে ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে আগ্রহ দেখাচ্ছে। 

 

সাতকানিয়ার (আংশিক) ও লোহাগাড়ার চট্টগ্রাম-১৫ (২৯২) আসন। সারাদেশে এই আসনটি বেশ আলোচিত ও সমালোচিত। এই আসনটি ঘিরে সাতকানিয়া লোহাগাড়ার আশপাশ সংসদীয় আসন গুলোতেও বেশ আলোচনা হয়ে থাকে। তবে এবারের নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নাজাম উদ্দিন নদভী ও স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী এম.এ মোতালেব সিআইপি হেভিয়ট প্রার্থী।  

 

লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন হিরুর নেতৃত্বে সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান মিন্টু মুজিবুর রহমান মুজিব সহ একাধিক নেতাকর্মী স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের পক্ষে ভোটারদের দুয়ারে দুয়ার  গিয়ে ভোট প্রার্থনা করছেন। এছাড়া চুনতি ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান জয়নুল আবেদিন জনু, আধুনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ নাজিম উদ্দিন, বড়হাতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া, পদুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুনর রশিদ স্বতন্ত্র ঈগল প্রতীকের পক্ষে ভোটারদের দুয়ারে দুয়ারে যাচ্ছেন প্রতিনিয়ত।

 

অপরদিকে, নিজ সমর্থক ও এলাকাবাসী নিয়ে ঈগল প্রতীকের পক্ষে ভোট চেয়ে গণসংযোগ, মিছিল-মিটিং ও পথসভা করছেন পদুয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ জহির উদ্দিন, পুটিবিলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাজী মোহাম্মদ ইউনুছ, চুনতি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও এলডিপি নেতা মু. সিরাজুল ইসলাম চৌধুরী।

 

মোজাহের নামে এক প্রতিবন্দ্বি ব্যাক্তি জানান, সাতকানিয়া-লোহাগাড়ায় চলছে শুধু সার্কাস। শুরু থেকে নৌকার পক্ষে কাজ শুরু করে নির্বাচনের সপ্তাহ খানেক আগেই ঈগলে যোগ দিয়ে প্রচার প্রচারনা শুরু করেছে। নৌকার প্রতি ঠিকই মানুষের আস্থা আছে। তবে, নদভীর প্রতি মানুষের আস্থা উঠে গেছে। আমি মামলা খেয়ে আদালতে আদালতে সময় গিয়ে নি:স্ব হয়ে গেছি। এখন কোন মতে বেঁচে আছি। মানুষেন আস্থা এখন মোতালবের উপর। তাই ঈগলই এবার জয় লাভ করবে বলে মনে করছেন তিনি।

 

লোহাগাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জিয়াউল হক চৌধুরী বাবুল নৌকা প্রতীকের পক্ষে শুরু থেকে মাঠে ছিলেন। অসুস্থতার কারনে গতো কয়েকদিন ধরে তাকেও মাঠে কম দেখা গেছে বলে মন্তব্য মনে করছেন সাধারণ জনগণ। লোহাগাড়ায় বাবুল চেয়ারম্যানের একটা ভোট ব্যাংক রিজার্ভ ছিল। ওই ভোট ব্যাংক ভোঙ্গে ঈগল প্রতীকের পক্ষে মাঠে।

 

স্বতন্ত্র প্রার্থী এম.এ মোতালেব বলেন, সাতকানিয়া-লোহাগাড়ায় ব্যাপক সাড়া পাচ্ছি। জনগনই সকল উৎস। তাদেরকে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহবান জানাচ্ছি। তারা ভোট দিতে পারলে ঈগল প্রতীক বিপুল ভোটে জয়লাভ করবে। আমার প্রতিপক্ষ নৌকা প্রতীকের প্রার্থী ড. নদভী সাহেব ভূলে গেছে হুমকি-ধমকির দেন শেষ। জনগনের ভালবাসা অর্জনই মুখ্য বিষয়।

 

নৌকা প্রতীকের প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, দীর্ঘ ১০ বছর সাতকানিয়া-লোহাগাড়ার মানুষকে সেবা দিয়েছি। উন্নয়ন কাজের ধারাবাহিকতা রক্ষা করতে এবারও নৌকা প্রতীকে ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবে। ভোটের মাঠে আমি পাকাপোক্ত মানুষ। মানুষের ভালবাসা সমর্থন আগের চেয়ে দিগুণ বেড়েছে। এবারও ভোট যুদ্ধে নৌকা প্রতীক বিপুল ভোটে জয়লাভ করবে।