আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

নতুন করে অনুপ্রবেশ করা মিয়ানমারের ২১ নাগরিককে পুশব্যাক

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৩:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

নাফনদী পার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় নারী-পুরুষ ও শিশুসহ মিয়ানমারের ২১ নাগরিককে আটক করে বিজিবি। পরে তাদের ফের মিয়ানমারে ফেরত (পুশব্যাক) পাঠান বিজিবি সদস্যরা।

 

সোমবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে নাফনদী সংলগ্ন টেকনাফের বড়ইতলী নামক স্থান থেকে তাদের আটক করা হয় বলে জানায় বিজিবি সূত্র।

আটকের পর পুশব্যাক করা হয় যাদের তারা হলেন- আনোয়ার খান (২৭), হাফিজ আনোয়ার (২০), জিয়াবুর রহমান (৪২), ইউনুস (৩৪), জিয়াউর রহমান (১৯), হারুন (৫০), আনোয়ার (২৫), মোসাম্মত খতিজা (২০), মমতাজ বেগম (৪০), দুলো (৫৫), নুর হাফেজ (১৯), দিল বাহার (৭২), সায়েরা (৪০), সেতারা (১৩), সামিরা (১৬), খালেদা (১৮), ইছাক (২), মুসতাকিমা (১২), সাহেদ আলম (৫), রমজান আলী (৮) ও সাহেদ (৪)। তারা সবাই মিয়ানমারের আরকান রাজ্যের মংড়ু থানার বিভিন্ন গ্রামের বাসিন্দা।

 

সূত্র জানায়, সোমবার সন্ধ্যা ৬টার দিকে একটি হস্তচালিত কাঠের নৌকা করে ২১ মিয়ানমারের নাগরিক নাফনদী পার হয়ে বড়ইতলী নামক স্থান দিয়ে বাংলাদেশ অনুপ্রবেশ করছিল। এসময় দায়িত্বরত বিজিবির টহলদল তাদের আটক করে। এদের মধ্যে ৭ জন পুরুষ, ৯ জন নারী ও ৫ জন শিশু ছিল। বিজিবির সদস্যরা তাদেরকে টেকনাফের হোয়াইক্যং বিওপির দায়িত্বপূর্ণ এলাকার নাফনদী দিয়ে আবার মিয়ানমারে পুশব্যাক করেন। চিকিৎসার অজুহাতে তারা বাংলাদেশে অনুপ্রবেশ করেছিল বলে উল্লেখ করা হয়।

 

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জোবাইর সৈয়দ জানান, সোমবার সন্ধ্যার দিকে বাংলাদেশে অনুপ্রেবেশকালে মিয়ানমারের ২১ নাগরিককে আটক করেন বিজিবি সদস্যরা। পরে তাদের পুশব্যাক করা হয়েছে।