আজ রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

দুর্যোগ ব্যবস্থাপনায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৯:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

বর্তমান সরকার দুর্যোগ ব্যবস্থাপনায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান।

 

তিনি বলেন, বিশ্বের অনেক ধনী, সমৃদ্ধ দেশও দুর্যোগের শিকার। অনেক ক্ষয়ক্ষতি হচ্ছে। কিন্তু আমাদের আগাম প্রস্তুতি ও উন্নত প্রযুক্তি ব্যবহারের কারণে তাদের তুলনায় ক্ষতির পরিমাণ অনেকাংশে কম। ভবিষ্যতে সাইক্লোন, বন্যার মতো অন্যান্য দুর্যোগেও আরো অনেকাংশে ক্ষতি কমিয়ে আনা যাবে। 

 

এজন্য সঠিক সময়ে পূর্বাভাস পৌঁছে দিতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজার শহরের অভিজাত হোটেলের কনফারেন্স হলে 'ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট ইন কক্সবাজার'   প্রকল্পের আওতাধীন 'ওয়েদার ফোরকাস্টিং এন্ড আর্লি ওয়ার্নিং  সিস্টেম ইন কক্সবাজার' বিষয়ে লার্নিং এন্ড শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মোঃ মিজানুর রহমান এসব কথা বলেন।

 

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের বিষয়ে জনগণ আগের চেয়ে অনেক সচেতন হয়েছে। আমাদের মাঝে এই সচেতনতা আরও বাড়াতে হবে। 

 

তবে দেশের বাইরে বসে যারা আবহাওয়া বার্তা প্রচার করেন, তাদেরকে সতর্ক করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক।

 

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, ইউএনডিপির হেড অফ সাব অফিস কেইতা সুগিমতো, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পরিচালক নিতাই চন্দ্র দে সরকার, আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক ড. শামীম হাসান ভুইয়া, সিপিপি কক্সবাজারের উপপরিচালক হাসানুল আমিন এবং কক্সবাজার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম।

 

কর্মশালায় ইন্সটেন্ট পোর্টাল (বিএমডি.গভ.বিডি) উপস্থাপন করেন সিনিয়র সিস্টেম ডেভেলপার মোঃ মোবিনুর রহমান (সাইম)।

 

তিনি তথ্য দেন, ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে কক্সবাজারকে রক্ষা করতে এবং ঠিক সময়ে পূর্বাভাস পৌঁছাতে তথ্য সমৃদ্ধ 'ইন্সটেন্ট পোর্টাল' করেছে 

আবহাওয়া অধিদপ্তর। 

 

এই পোর্টালে প্রথমিকভাবে কক্সবাজার সদর, উখিয়া ও টেকনাফ উপজেলার প্রত্যেক ইউনিয়নের আবহাওয়া সম্পর্কিত সকল তথ্য পাওয়া যাবে। বাকি ৬ উপজেলার প্রতিটি ইউনিয়নের আবহাওয়া তথ্য ক্রমান্বয়ে ওই পোর্টালে সংযুক্ত করা হবে।

 

রাইমসের টেকনিক্যাল অফিসার (মেথিউরোলোজি) সৈয়দা সাবরিনা সুলতানার উপস্থাপনায় সভায় ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন গোলাম রাব্বানি ও আসিফ উদ্দিন বিন নুর।

 

ইউএনডিপির এই প্রকল্পটি দ্যা ব্যুরো অব পপুলেশন, রিফিউজি এন্ড মাইগ্রেশান অব দ্যা ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্টের সহায়তায় রিজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হেজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম (রাইমস) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। 

 

ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট ইন কক্সবাজার-এর আওতাধীন প্রকল্পের কারিগরি সহযোগিতায় কাজ করছে রাইমস। 

 

অতিথিরা দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

 

তারা বলেন, আগাম সতর্ক ব্যবস্থার মাধ্যমে মানুষের সম্পদের ঝুঁকি আরো বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। তাই আমাদের যে যারা অবস্থান থেকে সতর্ক হওয়া উচিত। 

 

কর্মশালায় কক্সবাজার সদর, উখিয়া ও টেকনাফ উপজেলার মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা, কৃষি কর্মকর্তাসহ সরকারি বেসরকারি অংশীজনবৃন্দ উপস্থিত ছিলেন।