আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ২৫ জুন ২০২২ ১১:২০:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

বৈশ্বিক মহামারি করোনা বিরূপ প্রভাব ফেলেছে আমাদের শিক্ষার্থী ও শিক্ষাঙ্গনে। করোনার কারণে ১৮ মাস শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে উপস্থিতি বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে নানা অনভ্যস্থতা তৈরি হয়েছে।

শিক্ষার্থীরা সামাজিক বাধার সম্মুখীন হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে সহনশীল আচরণ লোপ পেয়ে বৃদ্ধি পাচ্ছে মানসিক সমস্যা। এসব সমস্যা সমাধান করে স্বাভাবিক শিক্ষা-পরিবেশ ফিরিয়ে আনা জরুরি। সেজন্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সম্মিলিত কাউন্সিলিং অত্যাবশ্যক।  

সাজ্জাদানশিন শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.) প্রতিষ্ঠিত দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে শুক্রবার (২৪ জুন) দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কামাল উদ্দিন এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার তত্ত্বগত ধারণা, বাস্তব পরিবেশ ইত্যাদি বিষয়ে খাপ-খাওয়াতে ও শিক্ষার্থীদের সঠিক বিকাশে অভিভাবক ও শিক্ষক উভয়কে সচেতন হতে হবে। সম্মানিত শিক্ষক সমাজকে সম্মুখে থেকে সমাধানের পথ খুঁজে বের করা ও সম্ভাব্য সমাধানের নেতৃত্ব দিতে হবে। শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ও প্রশিক্ষণ অতীব জরুরি হয়ে পড়েছে।  

কর্মশালায় সভাপতিত্ব করেন দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজিং ট্রাস্টি নায়েব সাজ্জাদানশিন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)।  

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়