আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

দলীয় নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রী: সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখুন

Author Minhaj Uddin | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ১২:৩৬:০০ অপরাহ্ন | জাতীয়

বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক দেশ উল্লেখ করে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ানোর পাশাপাশি দলীয় নেতাকর্মীদের শান্তি সম্মেলন, শান্তি মিছিল ও শান্তিসভা করার আহবান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে কুমিল্লা মহানগর শাখা আওয়ামী লীগের নবনির্মিত দলীয় অফিস ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ওই অনুষ্টানে ভার্চ্যূয়ালি যুক্ত হন।

দেশে সব ধর্মের নাগরিকদের অন্যের ধর্মের প্রতি সম্মান প্রদর্শন করার আহবান জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘অন্যের ধর্মকে হেয় করতে গিয়ে কোরআনকে অবমাননা করা হয়েছে, যা দুঃখজনক। সব ধর্ম ও বর্ণের মানুষের সম্মান রক্ষা করবে বাংলাদেশ।

নিজের হাতে আইন তুলে না নেওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কুমিল্লার ঘটনা বিশ্লেষণ করলে দেখা যায় আমাদের পবিত্র কোরআন শরিফ অবমাননা করেছে অন্যের ধর্মকে অসম্মান করতে গিয়ে। এটাই সবচেয়ে দুঃখজনক।যার যার নিজের ধর্মের সম্মান নিজেকেই রক্ষা করতে হবে। আর একটি কথা, আইন কেউ হাতে তুলে নেবেন না। কেউ অপরাধ করলে সে যে–ই হোক, অপরাধীদের বিচার হবে। আমাদের সরকার সে বিচার করবে।’

মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণ করে সরকারপ্রধান বলেন, ‘সেখানে কোনো ধর্ম দেখে নয়, যাঁরা রক্ত দিয়েছেন, তাঁদের রক্তের সঙ্গে সব ধর্ম একাকার হয়ে মিশে গেছে। আর এটা সবাইকে মনে রাখতে হবে। বাংলাদেশে সব ধর্মের, বর্ণের ও সব শ্রেণি–পেশার মানুষই একটা মর্যাদা ও সম্মান নিয়ে চলবে।’

আওয়ামী লীগের প্রতিটি নেতা-কর্মীকে জাতির পিতার আদর্শ নিয়েই চলতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,আওয়ামী লীগ এমন একটা সংগঠন, যা জাতির পিতা করে দিয়ে গিয়েছেন, যে সংগঠন এ দেশের স্বাধীনতা অর্জন করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই দেশের উন্নতি হয়, মানুষের কল্যাণ হয়। আওয়ামী লীগ সরকার দেশের বেদে, তৃতীয় লিঙ্গ এমনকি কুষ্ঠরোগীদের জন্যও ঘরবাড়ি করে দিয়েছে।

তিনি বলেন, ‘আমি যেভাবে মানুষকে মানুষ হিসেবে দেখি, আওয়ামী লীগের নেতা-কর্মীদেরও মানুষকে সেভাবে দেখে তাদের সেবা করতে হবে।’

অনুষ্ঠানে কুমিল্লা মহানগর শাখা আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন অনুষ্ঠানে কুমিল্লা প্রান্ত থেকে স্বাগত বক্তব্য রাখেন। এ সময় অন্যদের মধ্যে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো.তাজুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ উপস্থিত ছিলেন।