আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লোড এক্সেল বসানো ঠিক হয়নি

নুর ইসলাম নাহিদ | প্রকাশের সময় : সোমবার ১০ অক্টোবর ২০২২ ১১:৪৫:০০ অপরাহ্ন | জাতীয়

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লোড এক্সেল বসানো ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সোমবার চট্টগ্রাম মহানগরীর কাজির দেউড়ি আউটার স্টেডিয়ামে আন্তর্জাতিক বাণিজ্য ও রপ্তানি মেলার উদ্বোধনকালে একথা বলেন তিনি। 

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (মেট্রোপলিটন চেম্বার) মাসব্যাপী এই মেলার আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, লোড এক্সেল নিয়ে সারাদেশে এক নিয়ম। আর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আরেক নিয়ম, তা গ্রহণযোগ্য নয়। সারাদেশের কোথাও লোড এক্সেল নেই। কিন্তু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লোড এক্সেল বসানো হয়েছে। এটা ঠিক নয়। আমি আবারো সড়কমন্ত্রীকে কথাটা বলবো, এই সিস্টেমটা পরিবর্তন করতে। সারাদেশে যেভাবে আছে, সেভাবেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে করা হোক।

 

টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের রপ্তানির সুযোগ হয়েছে। চাইছি পোশাকশিল্প ছাড়াও অন্যান্য অফিশিয়াল আইটেমগুলোর রপ্তানি বাড়াতে। প্রত্যেকটি পণ্যের রপ্তানি অন্তত বিলিয়ন ডলার ছাড়িয়ে যাক। গত দুই বছরে আমাদের চার-পাঁচটা আইটেম বিলিয়ন ডলার স্পর্শ করেছে। আগামী কয়েক বছরের মধ্যে চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, লাইট, মেশিনারিজ, আইটি প্রোডাক্ট, আইসিটি সেক্টরের পণ্য, ফার্মাসিউটিক্যাল প্রোডাক্ট আন্তর্জাতিক বাজারে বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে।