আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
সাতকানিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান

টপ সয়েল কাটার অভিযোগে এক ব্যক্তিকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড

নুরুল ইসলাম সবুজ, সাতকানিয়া : | প্রকাশের সময় : সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ ১২:৩৬:০০ পূর্বাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

সাতকানিয়ায় ভ্রাম্যমান  আদালত অভিযান চালিয়ে এ্যাক্সেভেটর দিয়ে কৃষি জমির টপ সয়েল কাটার অভিযোগে কামরুল ইসলাম (৫১) নামে এক মাটি ব্যবসায়ীকে গ্রেপ্তার করে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। এ সময় জব্দ করা হয় মাটি পরিবহনে  ব্যবহৃত নাম্বার বিহীন একটি ডাম্পার ট্রাক।  সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরাফাত সিদ্দিকীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। গতকাল (রোববার) সন্ধ্যায় উপজেলার এওচিয়া ইউনিয়নের এক নম্বর ওয়ার্ড ছনখোলা চূড়ামণি এলাকায় এ ঘটনা ঘটে। গ্রেপ্তারকৃত কামরুল একই ইউনিয়নের মৃত আলতাফ মিয়ার ছেলে এবং একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের ছোট ভাই। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, এওচিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের বাড়ির পাশ্ববর্তী এলাকা থেকে এ্যাক্সেভেটর দিয়ে কৃষি জমির টপ সয়েল কাটছে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মাটি কাটার সাথে জড়িত কামরুলকে হাতে—নাতে গ্রেপ্তার করে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এসময় মাটি পরিবহনে ব্যবহৃত একটি ডাম্পার ট্রাক জব্দ করা হয়। এ্যাক্সেভেটরের চালক পালিয়ে যাওয়ায় এ্যাক্সেভেটরটি জব্দ করা সম্ভব হয়নি। 

এলাকাবাসী জানান, কামরুল ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে এলাকায় কৃষি জমির টপ সয়েল কাটা ও অবৈধভাবে ইটভাটার ব্যবসা পরিচালনার অভিযোগ রয়েছে। 

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার থানা হেফাজতে ভ্রাম্যমান আদালতে সাজাপ্রাপ্ত কামরুল ইসলাম নামে এক আসামী থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে আগামীকাল সরাসরি জেল—হাজতে প্রেরণ করা হবে।