আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

চুনতি রেঞ্জে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন করলেন পরিবেশবাদীরা

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ ০১:৫৪:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের চুনতি রেঞ্জে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন করেছেন দেশের শীর্ষস্থানীয় পরিবেশবাদী সংগঠনের নেতারা।

 

শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে সাতগড় বিট অফিস চত্তরে তেজবল, গর্জন, হরিতকি গাছের চারা রোপন করেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল, পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)এর যুগ্ম আহবায়ক শারমীন মুরশিদসহ গন্যমান্য ব্যক্তিগণ।

 

তারা চুনতি রেঞ্জের হারবাং বিট অফিস, সাতগড় বিট অফিস, চুনতি বণ্যপ্রাণি অভয়ারণ্য রেঞ্জ, বিট, সংলগ্ন রেললাইনসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। স্থানীয়দের সঙ্গে কথা বলেন।

 

সন্ধ্যায় মিডওয়ে হোটেলে “চুনতি বণ্যপ্রাণী অভয়ারণ্যের বর্তমাস অবস্থা ও করণীয়” শীর্ষক আলোচনা সভায় মিলিত হন।

 

পরিবেশ সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও অরণ্য আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, ধরা ও অরণ্যের উপদেষ্টা কমিটির সভাপতি সুলতানা কামাল।

 

তিনি বলেন, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে বাংলাদেশের একটি সংরক্ষিত বনাঞ্চল ও বন্যপ্রাণীরেদর আবাস্থল। সম্প্রতি চালু হওয়া দোহাজারী রেললাইন প্রকল্পে ১২৪টি পাহাড় কেটে দৃশ্যমান রেললাইন নির্মাণ করে রেল চলাচল শুরু হয়। এই প্রকল্পে বনকর্মতাদের ফাঁকিবাজি ও গলাবাজি ছাড়া কিছুই নেই। শুধু অযুহাত শোনান।

 

তিনি আরো বলেন, জীববৈচিত্র আমাদের বেঁচে থাকার একমাত্র হাতিয়ার। পাহাড়ে যতো বেশি ক্ষতবিক্ষত হচ্ছে, ততো বেশি আমাদের ক্ষতি হচ্ছে। সরকারের আন্তরিকতার অভাব নাই। প্রশ্ন হচ্ছে, গুরুত্বসহকারে কাজ করলে পরিবেশ রক্ষা করা সম্ভব। এই দেশ সাম্যের দেশ। এইদেশের মালিক আমরা, সম্পাদের মালিক আমরা। এগুলো উজাড় করে দিবেন আমাদের জানাবেন না এটা কেমন কথা। উন্নয়ন আমরাও চাই, সচেতন নাগরিক হিসেবে।

 

ধরা ও অরণ্য কেন্দ্রীয় কমিটির সহ-আহবায়ক শারমীন মুরশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সদস্য সচিব শরীফ জামিল, বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী, চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী, চুনতি রেঞ্জ অফিসার ছৈয়দ আবু জাকারিয়া, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য আনোয়ার কামাল, লোহাগাড়া প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সহ-সভাপতি অধ্যাপক পুষ্পেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক জাহেদুল ইসলাম, দৈনিক যুগান্তর প্রতিনিধি নাজিম উদ্দিন রানা, “অরণ্য” এর সিনিয়র সহ-সভাপতি নিয়াজুর রহমান খান, সদস্য সচিব আবদুল কাইয়ুম, সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান প্রমূখ।

 

পরিবেশ আন্দোলনের সক্রিয় কর্মী সানজিদা রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন, পদুয়া রেঞ্জ অফিসার মনজুরুল মোরশেদ, বারবাকিয়া রেঞ্জ অফিসার হাবিবুল হক, সাতগড় বিট কর্মকর্তা মো. রফিকুল ইসলামসহ চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ ও বন্যপ্রাণি বন বিভাগের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।