আজ মঙ্গলবার ১৪ মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১

চবিতে লেখক ফোরামের মাসব্যাপী কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ২০ ফেব্রুয়ারী ২০২৩ ১১:০৭:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখার আয়োজনে মাসব্যাপী লেখালেখি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।  

সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের দুই নম্বর গ্যালারিতে এ কর্মশালা শুরু হয়।

 

যা চলবে ২০ মার্চ পর্যন্ত।

 

প্রথম দিনের কর্মশালায় ফিচার বিষয়ে প্রশিক্ষণ দেন স্বাধীন দৈনিক আজাদীর ফিচার সম্পাদক প্রদীপ দেওয়ানজি।

 

সাংবাদিকতা বিষয়ে চট্টগ্রাম রিপোটার্স ফোরামের সাধারণ সম্পাদক আলীউর রহমান এবং চিঠিপত্র বিষয়ে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সভাপতি নেজাম উদ্দিন প্রশিক্ষণ দেন।  

 

ফোরামের সভাপতি আকিজ মাহমুদের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক মো. মুরাদ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক।  

দ্বিতীয় দিনের কর্মশালায় সাহিত্য ও শুদ্ধ বানান চর্চা বিষয়ের উপর প্রশিক্ষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ।  

তৃতীয় দিনের কর্মশালায় জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় কলাম লেখা বিষয়ে প্রশিক্ষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি মোহাম্মদ সাখাওয়াত হোসেন এবং দৈনিক মানবকণ্ঠের সহ-সম্পাদক দীপঙ্কর গৌতম।

চতুর্থ দিনের কর্মশালায় ইংরেজি লেখার আদ্যোপান্ত ও সিভি রাইটিং বিষয়ে প্রশিক্ষণ দেবেন লেখক, অনুবাদক ও চবি অধ্যাপক জি এইচ হাবীব, ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য্য এবং এইচ আর ডেস্ক কনসাল্টেন্সি'র সহ-প্রতিষ্ঠাতা ইমরানুল হক।  

পঞ্চম দিনের কর্মশালায় সৃজনশীল সাহিত্য (গল্প, কবিতা ও উপন্যাস) বিষয়ে প্রশিক্ষণ দেবেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথা সাহিত্যিক ও দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী।  

এছাড়া সমাপনী দিনে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং আরবি বিভাগের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন তালুকদার।  

 



সবচেয়ে জনপ্রিয়