আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

চট্টগ্রামের দুই কেন্দ্রে ৪৮ টাকা ফি দিয়ে কারিগরি প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৮ জুলাই ২০২২ ১২:৫০:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষ কর্মী গড়তে রাউজান ও সন্দ্বীপে নির্মিত দুটি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের যাত্রা শুরু হয়েছে।  বৃহস্পতিবার (২৮ জুলাই) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই দুই উপজেলাসহ ২৪টি উপজেলার কারিগরি প্রশিক্ষণকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের এ দুটি উপজেলা ছাড়াও কারিগরি প্রশিক্ষণকেন্দ্র ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে হাটহাজারী, ফটিকছড়ি, মিরসরাই ও পটিয়ায়। প্রশিক্ষণ কেন্দ্রগুলো প্রতিটি দেড় একর জায়গা জুড়ে তৈরি করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে চলমান দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নির্মাণের নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে প্রথম পর্যায়ে গৃহীত ‘৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন’ শীর্ষক প্রকল্প ২০১৫ সালের ২৪ নভেম্বর একনেকে অনুমোদিত হয়। এ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ৪০টির মধ্যে নির্মিত ২৪টি উপজেলায় ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।  

নবনির্মিত এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে পাঁচতলা একাডেমিক ভবন, তিনতলা ডরমেটরি ভবন, প্রিন্সিপাল, ভাইস প্রিন্সিপাল কোয়ার্টার ও নারী পরিদর্শকদের ডরমেটরির জন্য চারতলা ভবন, পাম্প হাউজ, সাব-স্টেশন, গ্যারেজ, ভূগর্ভস্থ পানি সংরক্ষণাগার, ডিপ টিউবওয়েল, কম্পাউন্ড ড্রেন, বাউন্ডারি ওয়াল, অ্যাপ্রোচ রোড, গার্ড শেড ইত্যাদি অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ের উপ-পরিচালক জহিরুল আলম মজুমদার জানান, নতুন নির্মিত দুইটি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে রাউজানে থাকবে ইলেকট্রিক্যাল, আইটি সাপোর্ট টেকনিশিয়ান, ড্রাইভিং উইথ অটো মেকানিক্স, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, মেশিন টুলস অপারেশন, গার্মেন্টস কোর্স। সন্দ্বীপে এসব কোর্সের সাথে বাড়তি আছে সিভিল ও ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন কোর্স। তবে থাকছে না গার্মেন্টেস কোর্স। ৪৮ টাকা ফি দিয়ে প্রশিক্ষণার্থীরা এসব প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হয়ে বিনামূল্যে তিন মাস মেয়াদী কোর্স করতে পারবেন। অক্টোবর মাস থেকে কোর্স শুরু হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তির প্রচুর চাহিদা রয়েছে। এসব কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের মাধ্যমে দেশের হাজার হাজার ছেলে-মেয়ে দক্ষ জনশক্তিতে পরিণত হবে। দেশের প্রত্যেকটি জেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হবে। চট্টগ্রামে ৪টি হবে, ইতিমধ্যে রাউজান ও সন্দ্বীপে দুটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে গ্রহণ করা হয়েছে দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা ‘রূপকল্প ২০৪১’। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিকভাবে বাস্তবায়ন করছেন।

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়