আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

চট্টগ্রামে সমাবেশ করতে চায় জামায়াত, পুলিশের কাছে লিখিত আবেদন

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : শনিবার ১৫ জুলাই ২০২৩ ০৪:০৮:০০ অপরাহ্ন | রাজনীতি

 

 

 

চট্টগ্রাম মহানগরে সমাবেশ করতে সহযোগিতা চেয়ে পুলিশের কাছে লিখিত আবেদন করেছে জামায়াতে ইসলামী। শনিবার (১৫ জুলাই) দুপুরে জামায়াতের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার বরাবর এ আবেদন করেন। যদিও এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। আবেদনটি যাচাই-বাছাই করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, দলের নেতাকর্মীদের মুক্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধসহ ১০ দফা দাবিতে আগামী ২২ জুলাই (শনিবার) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত লালদীঘি ময়দানে সমাবেশের ডাক দিয়েছে জামায়াত। এর মধ্য দিয়ে চট্টগ্রামে দীর্ঘদিন পর প্রকাশ্যে কোনো কর্মসূচি পালন করতে যাচ্ছে দলটি। এ দিন ব্যাপক জনসমাগম ঘটিয়ে নিজেদের শক্ত অবস্থান জানান দিতে চায় দলটির নেতাকর্মীরা। এজন্য মহানগরের বিভিন্ন ইউনিট এবং আশপাশের জেলাগুলোতে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

 

 

তবে এ কর্মসূচি পালন করতে গিয়ে আপাতত পুলিশের সঙ্গে কোনো সংঘর্ষে জড়াতে চায় না দলটির নেতাকর্মীরা। এজন্য পুলিশের অনুমতি ছাড়া বিকল্প কিছু ভাবছেন না তারা। কারণ, ঢাকায় ইতোমধ্যে অনুমতি নিয়ে সমাবেশ করা হয়েছে। সেখানে যেহেতু অনুমতি দেওয়া হয়েছিল, সেহেতু চট্টগ্রামে এ ব্যাপারে আশাবাদী দলটি।

 

অনুমতি নিতে যাওয়া জামায়াতের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা অ্যাডভোকেট শামসুল ইসলাম বলেন, লিখিত আবেদন করা হয়েছে। পুলিশ আমাদের আবেদন গ্রহণ করেছে এবং এ বিষয়ে তারা পরে সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছেন।

 

জানতে চাইলে সিএমপির বিশেষ শাখার উপ-কমিশনার ডা. মো. মনজুর মোর্শেদ  বলেন, জামায়াতের পক্ষ থেকে সমাবেশ আয়োজনের অনুমতি চেয়ে একটি আবেদন করা হয়েছে। এখনো কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি। আবেদনটি যাচাই-বাছাই করা হচ্ছে। এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেওয়া হবে।

 

 

এর আগে দীর্ঘ ১০ বছর পর পুলিশের অনুমতি নিয়ে গত ১০ জুন রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ করে দলটি। এরপর দলটি সিলেট, চট্টগ্রাম, রাজশাহী, কুমিল্লা ও রংপুরে সমাবেশের পরিকল্পনা গ্রহণ করে।