আজ সোমবার ১৩ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে ফানুস উড়িয়ে পালিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

নুর ইসলাম নাহিদ | প্রকাশের সময় : রবিবার ৯ অক্টোবর ২০২২ ০৫:২১:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে চট্টগ্রামে পালিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা। এ উপলক্ষে সন্ধ্যায় নগরের নন্দনকাননের বৌদ্ধ মন্দিরে ফানুস ওড়ানো হয়। এর আলোয় রাঙা হয়ে ওঠে সেখানকার আকাশ।

 

 

রোববার ( ৯ অক্টোবর) সকাল থেকেই দিনভর পূজা, পঞ্চশীল, অষ্টশীল, ভিক্ষুসংঘের পিণ্ডদানসহ নানা ধর্মীয় অনুষ্ঠানে মুখর ছিল চট্টগ্রামের বৌদ্ধ মন্দিরগুলো। প্রবারণা পূর্ণিমা ঘিরে মন্দিরের চারপাশে বসেছে বিভিন্ন সামগ্রীর মেলা। শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠান সম্পন্ন করতে প্রতিটি বৌদ্ধ বিহারে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।
 
নগরের কাতালগঞ্জের নবপণ্ডিত বিহার, পাথরঘাটা জেতবন শান্তিকুঞ্জ বিহার, ইপিজেড সার্বজনীন বৌদ্ধবিহার ও মৈত্রী বনবিহার, চান্দগাঁও সার্বজনীন বৌদ্ধবিহার, মোগলটুলী শাক্যমুণি বৌদ্ধবিহার, বন্দর বৌদ্ধবিহারসহ প্রায় প্রতিটি বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সকাল থেকেই নানা আয়োজন করা হয়।

সম্মিলিত প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদের সমন্বয়ক মিথুন রশ্মি বড়ুয়া বলেন, শান্তিপূর্ণভাবে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে প্রবারণা পূর্ণিমা উদযাপন করছি। প্রবরণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে ফানুস উড়িয়েছি। ২০১৭ সাল থেকে আমরা ফানুস উড়িয়ে আসছি।

 



সবচেয়ে জনপ্রিয়