আজ বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১লা কার্তিক ১৪৩১

চট্টগ্রাম আদালতে নিয়োগ পেলেন ৩৯৭ সরকারি আইন কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪ ০২:৩৭:০০ পূর্বাহ্ন | জাতীয়

দীর্ঘ অচলায়তন কাটিয়ে অবশেষে ঢাকার পর চট্টগ্রাম আদালতে নিয়োগ পেয়েছেন ৩৯৭ জন‌ সরকারি আইন কর্মকর্তা। চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত, চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এবং এই দুই আদালতের অধীন বিভিন্ন পর্যায়ের আদালত ও ট্রাইব্যুনালে ন্যায়বিচার প্রতিষ্ঠায় রাষ্ট্রপক্ষে আইনি লড়াই করবেন এসব আইনজীবী।

 

পাবলিক প্রসিকিউটর, বিশেষ পাবলিক প্রসিকিউটর, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন তারা। একইসঙ্গে এসব পদে আগে যারা নিয়োগ পেয়েছিলেন, এ নিয়োগের মধ্যদিয়ে তাদের নিয়োগও বাতিল করা হয়েছে।

 

 

বুধবার (১৬ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের জিপি-পিপি শাখার উপ-সলিসিটর সানা মো. মাহরুফ হোসাইন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

 

 

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের (দেওয়ানি) সরকারি উকিল (গভমেন্ট প্লেডার বা জিপি)হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী আবুল কাশেম এবং জেলা ও দায়রা জজ আদালতের (ফৌজদারি) পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন মফিজুল হক ভূঁইয়া।

 

চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন দৈনিক সাঙ্গু পত্রিকার আইন বিষয়ক সম্পাদক মোহাম্মদ সরোয়ার হোসাইন লাভলু সহ ৫৯ জন, মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন ৪৮ জন, জেলা ও দায়রা জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন ৬০ জন, মহানগর জেলা ও দায়রা জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন ৮৯ জন। অতিরিক্ত সরকারি কৌঁসুলি হিসেবে নিয়োগ পেয়েছেন ২০ জন, সহকারি সরকারি কৌশলী হিসেবে নিয়োগ পেয়েছেন ৪৫ জন।

 

এ ছাড়া নারী ও শিশু  নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এ পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন আলমগীর মোঃ ইউনুস, 

, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এ পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন মাহমুদ উল আলম চৌধুরী (মারুফ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-৪ এ পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন আ ন ম কামরুল হাসনাত চৌধুরী । দ্রুত বিচার ট্রাইবুনাল চট্টগ্রামের পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন এস ইউ এম নুরুল ইসলাম, বিভাগীয় স্পেশাল জজ আদালতের পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন আহম্মেদ কামরুল ইসলাম চৌধুরী সাজ্জাদ, সন্ত্রাস বিরোধিতাব্যুনালের পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন আব্দুস সাত্তার সরোয়ার, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন সিরাজুল ইসলাম চৌধুরী, সাইবার ট্রাইবুনালের পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন সেলিম উদ্দিন শাহিন সহ  মোট ৩৯৭ জন আইন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। উল্লেখ্য যে গত ১৪ অক্টোবর রোজ বুধবার ঢাকার আদালতের জন্য ৬৬৯ জন আইন কর্মকর্তা নিয়োগ করা হয়।