আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

চকরিয়ায় চুরির অপবাদে ২ যুবককে জুতার মালা দিয়ে নির্যাতন : ৭ জনকে অভিযুক্ত করে মামলা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া : | প্রকাশের সময় : রবিবার ১৪ জানুয়ারী ২০২৪ ০৫:৪৮:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারের চকরিয়ায় চুরির অপবাদ দিয়ে জাহেদুল ইসলাম (২২) ও মো.শাহাজাহান (২৮) নামে ২ যুবককে বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে মারধর ও জুতার মালা গলায় দিয়ে প্রকাশ্যে

নির্যাতন চালানোর ঘটনা ঘটে। এনিয়ে পুরো এলাকাজুড়ে নিন্দারঝড় বইছে।

 

উপজেলার হারবাং ইউনিয়নের ৮নম্বর  ওয়ার্ডের করমুহুরীপাড়া গ্রামে গত ১১ জানুয়ারি ঘটনাটি ঘটলেও পরে দুই যুবকের নির্যাতনের ছবি ও ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে উপজেলাজুড়ে নিন্দার ঝড় উঠে। এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন সচেতনমহল ও স্থানীয় এলাকাবাসী।

 

স্থানীয় হারবাং ইউপি চেয়ারম্যান মেহরাজ উদ্দিন মিরাজ দুই যুবককে গলায় জুতা পরিয়ে শাস্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি এ ঘটনার বিষয়ে দু:খ প্রকাশ করে বলেন, এলাকার কতিপয় উশৃংখল লোকজন চুরির অভিযোগ এনে তাদেরকে আটক করে এ ধরনের অমানবিক কাজটি করেছে। তবে যারা এই কাজটি করেছে তা কখনও উচিত হয়নি।

 

এদিকে ন্যাক্কারজনক ও নিন্দনীয় এ ঘটনার পর শনিবার রাতে ভুক্তভোগী জাহেদুল ইসলামের স্ত্রী তাহেরা আক্তার মুন্নি বাদী হয়ে ৭ জনকে অভিযুক্ত করে থানায় একটি এজাহার দায়ের করেছেন। থানায় দায়েরকৃত এজাহারে ঘটনার সাথে জড়িত অভিযুক্তরা হলেন, একই এলাকায় ওয়াজেদ আলীর ছেলে বেলাল আহমদ (৪৫), সামশু আলমের ছেলে নেজাম উদ্দিন (৩৮), মনিরুজ্জামানের ছেলে জয়নাল আবেদীন (৩৫), মৃত নুরুল ইসলাম প্রঃ বাদশার ছেলে আলমগীর(৪০), মৃত কামাল হোসেনের ছেলে জসিম উদ্দিন (৩৬), ইসরাফিলের ছেলে আব্দুল মালেক (৩২), আবদু রশিদের ছেলে ইদ্রিস আহমদ (২৯)। তাদের প্রত্যেকের বাড়ি একই এলাকায় বলে জানা গেছে।

 

থানায় দায়েরকৃত এজাহারে জানা গেছে, পূর্ব শত্রুতার আক্রোশে গত ১১ জানুয়ারী সকাল আনুমানিক ৯টার দিকে থানায় দাযেরকৃত অভিযুক্তরা জাহেদুল ইসলাম ও মো. শাহাজাহানের বসতবাড়িতে অনধিকার প্রবেশ করে জোরপূর্বক টানা-হেচড়া করে কাজ আছে বলে ঘর থেকে বাহির করে নিয়ে আসে। এসময় জাহেদের ৮ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী অভিযুক্তদের বাঁধা প্রদান করলে তারা জাহেদের স্ত্রীকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়। একইভাবে শাহাজাহানের স্ত্রী কমরু জান্নাত তার স্বামীকে জোরপূর্বক নিয়ে যাওয়ার সময় বাঁধা প্রদান করলে তাকেও মারধর করেন অভিযুক্তরা। পরে জাহেদুল ইসলাম ও মো. শাহাজাহানকে জোরপূর্বক ধরে নিয়ে জনৈক ছগিরার দোকানের সামনে বৈদ্যুতিক খুঁটির সাথে রশি দিয়ে বেঁধে লোহার রড ও লাঠি দিয়ে বেদড়ক মারধর করে এবং গলায় জুতার মালা পরিয়ে উল্লেখিত স্থান থেকে করমুহুরীপাড়া স্টেশনে নিয়ে আসে। এসময় অভিযুক্তরা তাদের মাথার চুল ন্যাড়া করার চেষ্টা করলে জরুরি সেবা ৯৯৯ এ ফোন পেয়ে ঘটনাস্থলে হারবাং ফাঁড়ির পুলিশ গিয়ে তাদের চুল ন্যাড়া করতে বাঁধা প্রদান করেন এবং জাহেদ ও শাহাজাহানকে উদ্ধার করে পুলিশ ফাঁড়িতে নিয়ে যান।

 

ঘটনার বিষয়ে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলী কাছে জানতে চাইলে তিনি বলেন, চুরির ঘটনায় দুই যুবককে প্রকাশ্যে গলায় জুতা পরিয়ে শাস্তি দেওয়ার ঘটনাটি বড় অপরাধ। চুরি করে থাকলে তাদেরকে পুলিশের হাতে সোপর্দ করবে এটাই নিয়ম। কিন্তু উশৃংখল লোকজন বিচারের নামে আইন লঙ্গন করেছেন। এ ঘটনায় ভুক্তভোগী পরিবার ৭ জনকে আসামি করে থানায় লিখিত এজাহার দায়ের করেছেন। ঘটনার বিষয়টি তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।