আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

ঘূর্ণিঝড়ে চট্টগ্রামে পাহাড়ধসের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ২৪ অক্টোবর ২০২২ ১১:৪২:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

মোড় ঘুরিয়ে বাংলাদেশ উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। এর প্রভাবে অতিভারী বৃষ্টি হতে পারে। এর ফলে চট্টগ্রামে পাহাড়ধসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

 

 

 

সোমবার (২৪ অক্টোবর) এক সতর্কবার্তায় এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

 

 

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সকাল ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। এর প্রভাবে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

 

 

 

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে রোববার থেকে বৃষ্টি হচ্ছে। সোমবার সকালে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলে ৬ নম্বর এবং মোংলা ও পায়রায় ৭ বিপদ সংকেত ঘোষণা করা হয়েছে।

 

 

 

এদিন সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৫৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

 

 

 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উপকূলের কাছে এসে সিত্রাং কিছুটা দুর্বল হয়ে যেতে পারে। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ এটি বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। উপকূল অতিক্রমের সময় এর গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার হতে পারে।

 



সবচেয়ে জনপ্রিয়