আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

কুতুবদিয়ায় গাছের সাথে এ কেমন শত্রুতা!

কুতুবদিয়া(কক্সবাজার) প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ২৫ জুলাই ২০২২ ০৬:৩৯:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারের কুতুবদিয়ায় এক কৃষকের বাগানের বেশ কিছু গাছ কেটে ফেলা হয়েছে বলে জানা গেছে। উপজেলার উত্তর ধূরুং ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উত্তর মগলাল পাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে। 

জানা গেছে, উত্তর ধূরুং ইউনিয়নের মিজ্জির পাড়া গ্রামের মৃত আবদুল কুদ্দুছের ছেলে কৃষক জাকের হোছাইন(৬০) উত্তর মগলাল পাড়ায় ২৯ শতক জমি ক্রয় করে বসত বাড়ি তৈরি করার জন্য মাটি ভরাট করে ১৬ শতক জায়গায় প্রায় ৩০ প্রজাতির ৩০০ বনজ ও ফলজ গাছের চারা রোপণ করেন। কৃষি কাজের পাশাপাশি গাছের পরিচর্যা করে আসছেন।

জাকের হোছাইন জানান, কয়েক দিন আগে তার স্ত্রী গাছ পরিচর্যা ও নতুন গাছ রোপণ করার সময় প্বার্শবর্তী মহিউদ্দিনের সাথে কথা কাটাকাটি হয় এক পর্যায়ে তিনি সব গাছ কেটে ফেলার হুমকি দেন। গত শক্রবার রাতে কোন এক সময়ে কে বা কাহারা রাতের আধারে বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলা হয়েছে। এতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হন। তিনি আইনি ব্যবস্থা নেবেন বলেও জানান। 

গাছ কেটে ফেলার হুমকি দাতা মহিউদ্দিন রবিবার রাতে মাছ ধরতে সমুদ্রে চলে যাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুতুবদিয়া সভাপতি এম. শহিদুল ইসলাম বলেন, 

পরিবেশ বন্ধু গাছ  গাছপালা আমাদের অক্সিজেন দেয়। পরিবেশের ভারসাম্য রক্ষা করে। রাতের আধারে দূর্বৃত্তরা গাছ কেটে ফেলা এটি অত্যন্ত ঘৃনিত এবং নিন্দনীয় কাজ। যে বা যারা বৃক্ষ নিধনের মতো গর্হিত কাজের সাথে জড়িত দ্রুত তাহাদের আইনের আওতায় আনার প্রশাসনের প্রতি জোর দাবী জানাচ্ছি। পাশাপাশি দ্বীপবাসীকে চারা রোপনে উদ্বুদ্ধসহ বৃক্ষ পরিচর্যায় আরো সচেতন হওয়ার আহবান জানাচ্ছি।

উত্তর ধূরুং ইউনিয়ন পরিষদের সদস্য কলিম উল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন স্থানীয় আ'লীগ নেতা আবদুল আকের সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিতে কেটে ফেলা গাছ দেখি  ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবদুল হালিমকে অবহিত করেছি তিনি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।