আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

কর্ণফুলীতে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে স্বপন চন্দ্র দে : কর্ণফুলী নদীকে পোনা নিধনমুক

মোহাম্মদ বেলায়েত হোসেন কর্ণফুলী প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ২৩ জুলাই ২০২২ ০৬:৪৬:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

কর্ণফুলীতে প্রতি বছর ৭.৮৭ মেট্রিক টন মাছ পুকুরে উৎপাদন হয় যা দিয়ে উপজেলা চাহিদা মিটিয়ে মিটিয়ে থাকে, নেই কোন ঘাটতি। সমুদ্র থেকে যে সামুদ্রিক মাছ আহরণ হচ্ছে তা কর্ণফুলী উপজেলায় মাছের চাহিদা মিটিয়ে চট্টগ্রামসহ সারা দেশের মাছের চাহিদা মিটাতে সহায়ক ভূমিকা পালন করছে।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে কর্ণফুলী উপজেলার মৎস্য অধিদপ্তর কার্যালয়ে সাংবাদিকদের সাথে ২৩ জুলাই একমত বিনিময় কাল মত বিনিময় কালে এ তথ্য দেন স্বপন চন্দ্র দে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বপন চন্দ্র দে বলেন-আগামীতে কর্ণফুলী নদীকে নিধনমুক্ত করা করা গেলে নদী থেকেও প্রচুর পরিমাণ মৎস্য উৎপাদন হবে।

আমরা ইতিমধ্যে বেশ কয়েকবার অভিযান চালিয়ে নিধনকারীদের ব্যবহৃত জাল পানির ট্যাংক জব্দ করেছি সেই সাথে আহরণকৃত পোনাগুলো কর্ণফুলী নদীতে অবমুক্ত করেছি। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে তিনি আরো জানান অপরিকল্পিতভাবে পুকুর ভরাট রোধ করে মৎস্য উৎপাদন করে কর্ণফুলীর চাহিদা মিটিয়ে জাতীয় পর্যায়ে যোগ করা হবে এ ব্যাপারে আগামী সপ্তাহব্যাপী নানান কর্মসূচি হাতে নিয়েছে কর্ণফুলী উপজেলা মৎস্য অধিদপ্তর কার্যালয়।

"নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ"। স্লোগানকে প্রতিপাদ্য করে এবার পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ এই ধারাবাহিকতায় কর্ণফুলী উপজেলায় ও বাস্তবায়ন হচ্ছে এই কর্মসূচি।

আগামীকাল ২৪ জুলাই কর্ণফুলী উপজেলা সড়কে র‍্যালি ও উদ্বোধনী অনুষ্ঠান বিকাল তিনটায় অনুষ্ঠিত হবে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী। আজ ২৩-২৯ জু্লাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে পোনামাছ অবমুক্তকরণ, মাইকিং করে প্রচারণা, মোবাইলকোর্ট, মৎস্যচাষীদের পুুরস্কার প্রদান ও প্রান্তিক পর্যায়ে চাষীদের নিয়ে মতবিনিময় সভাসহ বিভিন্ন কর্মসুচীর আয়োজন করা হয়েছে। 

সাংবাদিকদের সাথে মত বিনিময় কালে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা মৎস্য অফিসার স্বপন চন্দ্র দে, সহকারী মৎস্য অফিসার সুজাত কুমার চৌধুরী ও নাসির উদ্দিন খন্দকার। 

এ সময় দৈনিক সাঙ্গু কর্ণফুলী প্রতিনিধি মু. বেলায়েত হোসেনসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 



সবচেয়ে জনপ্রিয়