আজ মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

কর্ণফুলী গ্যাসের সহকারী ব্যবস্থাপকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

মঈন উদ্দিন মিলন: | প্রকাশের সময় : বুধবার ১৪ জুন ২০২৩ ১১:৪৬:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

গত ১২/০৬-২০২৩ তারিখে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির লিমিটেড এর মহাব্যবস্হাপক বরাবর এক লক্ষ ৭০ হাজার টাকা প্রতারণার অভিযোগ প্রসঙ্গে একটি অভিযোগ করেছেন ভুক্তভোগী মোঃ রাজলু খান। তিনি নগরীর ফিরোজ শাহ কলোনির আকবর শাহ, থানার বাসিন্দা। 

অভিযোগ উঠে গত ৮জুন ২০২৩ইং দুপুর ১২ঃ৩০ মি: ঘটিকার সময় মোঃ সরোয়ার উদ্দিন, সহকারী ব্যবস্হাপক (রাজস্ব), জোন-১০, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিঃ ও তার দলের মোট ৭-৮ জন কর্মী মাইক্রোবাস যোগে এবং দুটি মোটরসাইকেলে তার বাসস্থানে এসে গ্যাসের লাইন বন্ধ করে দেয় এবং নিচের তলায় ভাড়াটিয়া বাসায় ঢুকে তাদের সাথে খারাপ ব্যবহার করেন। অবৈধ গ্যাস ব্যবহার করে বলে ৫ লক্ষ টাকা জরিমানা দাবি করে। তৎক্ষণিক তাদের কাছে টাকা না পেয়ে তিনি রাজলু খানের বাসার তৃতীয় তলায় তার স্ত্রীর কাছে গিয়ে বলেন, আপনার ভাড়াটিয়া অবৈধ গ্যাস লাইন বসিয়াছে আপনার রাইজার খুলে নিয়ে নিয়েছি, এই বলে ৭ লক্ষ টাকা জরিমানা দাবি করে হুমকি প্রদান করেন, এরপর রাজলু খানের স্ত্রী ভয় পেয়ে সাথে সাথে বিষয়টি রাজলু খানকে মুঠোফোনে অবগত করেন।

বিষয়টি নিয়ে রাজলু খানের সাথে দৈনিক সাঙ্গুর প্রতিনিধি কথা বললে তিনি জানান, আমাকে যখন আমার স্ত্রী কল করে, আমি ফোনে বিষয়টি বুঝতে না পেরে, আমার স্ত্রীর কাছ থেকে তাদের নাম্বার নিয়ে তাদের সাথে ফোনে কথা বলি, এবং তাদের অনুরোধ করি আপনারা আমার বাসায় বসেন আমি বিকালের মধ্যে আসছি, কিন্ত তারা আমার কথায় রাজি হয়নি এবং তাদের সাথে তাৎক্ষণিক যোগাযোগ করতে বলে, তারপর তাদেরকে অনেক অনুরোধ করে বলি আমি অফিসের কর্মরত থাকার কারণে তৎক্ষণিক আসতে পারছি না । বিধায় ওনাদের আমার অফিসে আগ্রাবাদ,বারেক বিল্ডিং, সি পাওয়ার ফিশিং লিমিটেড এ আসার জন্য অনুরোধ করি তখন তারা রাজি হয় এবং এক ঘন্টার মধ্যে দুজন আমার অফিসে চলে আসেন তারা যে মোটরসাইকেল নিয়ে আমার অফিসে এসেছেন সেটি আমাদের অফিসের সিসি ক্যামেরা ফুটেজে সংরক্ষিত আছে। তারা এসে বলে যে আমার বাসায় নাকি অবৈধ গ্যাসের লাইন আছে তাই তাৎক্ষণিক যদি তাদেরকে টাকা দিতে না পারি তাহলে তারা রাইজারটি নিয়ে যাবে । তাৎক্ষণিক তারা ৫ লক্ষ টাকা খুঁজলে তাদের কথা শুনে আমি ভেঙে পরি এবং আমার অফিস থেকে নগদ এক লক্ষ ৭০ হাজার টাকা নিয়ে তাদের হাতে দেই যাতে রাইজারটি তারা না নিয়ে যায়। (এই ঘটনার পুরোটাই আমার অফিসের সিসি ক্যামেরায় সংরক্ষিত আছে)। এতেও তারা রাজি হ”িছল না অবশেষে অনেক আলাপ-আলোচনার শেষে তারা এ টাকা নিতে সম্মত হয় । কিš‘ু তারা আমার থেকে টাকা নিয়ে আমাকে কোন রশিদ প্রদান করে নাই। তারা টাকা নিয়ে চলে যাওয়ার পরে, তখন আমার মনে সন্দেহ হয়, তারপর আমি বাসায় গিয়ে দেখি আমার কোন অবৈধ সংযোগ নেই । আমার বিল্ডিংয়ের প্রতিটি ইউনিটের প্রিপেইড মিটার সংযুক্ত যা আমরা ব্যবহারের উপর মিটারের টাকা রিচার্জ করি অযথা আমাকে আমার সহধর্মীকে হুমকি দিয়ে টাকা নিয়ে চলে যায় তারা । এতে আমার স্ত্রী ভীষণ ভয় পায় এ বিষয়টি নিয়ে আমি আমার এলাকা আওতাধীন আকবর শাহ থানায় একটি সাধারণ ডায়েরী অন্তর্ভুক্ত করি। এবং কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর ব্যবস্হাপক বরাবর একটি অভিযোগ জানায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবং কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি:, মহাব্যবস্হাপকের কাছে এর সুষ্ঠু বিচার চাই এবং আমার টাকা গুলো ফেরত করিলে  আমি এবং আমার পরিবারকে আপনার কাছে কৃতজ্ঞ থাকিব ।  এই অসাধু কর্ম র্কতাকে চাকুরীচুত্য  করার অনুরোধ জানাচ্ছি । যাতে আর কারো সাথে এই ধরনের কোন প্রতারণা না হয়।

 

অভিযোগের পর কেজিডিসিএল এই অসাধু কর্মকর্তাকে সংযুক্ত করা হয়। এরপর সারোয়ার উদ্দিন, সরকারি ব্যবস্হাপক এর সংযুক্তির আদেশ প্রত্যাহারের জন্য জিএম (প্রশাসন) এর কক্ষে কয়েকজন বহিরাগত সহ কেজিডিসিএল এর ১০-১৫ জন কর্মকর্তা প্রবেশ করে উপযুগ পরিচাপ সৃষ্টি করে। সরকারি প্রতিষ্ঠানের এরূপ পরিস্থিতি নিয়ে কর্মকর্তা কর্মচারীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। সূত্র আরো জানায়,পরিবেশ ঘোলা করে কিছু অসাধু কর্মকর্তা ফায়দা নেয়ার চেষ্টা করছে ।

 

এ বিষয়ে সরোয়ার উদ্দিনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি প্রতিবেদকের নাম শোনার পরে ফোনটি কেটে দেয়। তারপর তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

এ বিষয়ে এমডি হিসেবে সাময়িক দ্বায়িত্বরত পেট্রো বাংলার পরিচালক (অপারেশন) প্রকৌশলী কামরুজ্জামান খান এর কাছে জানতে চাইলে তিনি দৈনিক সাঙ্গুকে বলেন বিষয়টি তিন দিনের তদন্তে আছে তদন্তের স্বপেক্ষে রিপোর্ট আসলে আমরা এর কঠোর ব্যবস্থা নিব । আপনারা আমাদের সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করুন। আপনাদের সহযোগিতায় আমরা এদের সঠিক বিচার করব । এটা যেই হোক না কেন অসাধু সরকারি অফিস কর্মকর্তা দুর্নীতিবাজ ঘুষখোর কর্মকর্তার জায়গা কেজিডিএলসিএ তে নেই ।



সবচেয়ে জনপ্রিয়