আজ বৃহস্পতিবার ৯ মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

কক্সবাজারের ট্রেনের টিকিট বিক্রি শুরু হতে পারে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ ০৫:০৯:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে চালু হচ্ছে কক্সবাজার এক্সপ্রেস। একইদিন চট্টগ্রাম-কক্সবাজার রুটেও দুই জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে।

 

সাধারণত বাংলাদেশ রেলওয়ের নিয়মানুযায়ী ১০ দিন আগে টিকিট বিক্রি হয়ে থাকে। তবে ভাড়া, স্টপেজ নির্ধারণসহ বিভিন্ন ইস্যুতে যাত্রা শুরুর ৩-৪ দিন আগেও টিকিট বিক্রি করা হয়।

 

মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ে (পূর্বাঞ্চলের) এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে কক্সবাজার এক্সপ্রেস নামে ট্রেন চলবে। ট্রেনটির নাম্বার ৮১৩/৮১৪। সিট সংখ্যা ৭৮০। ১৬/৩২ লোডের ট্রেনটির বন্ধের দিন ঢাকা থেকে সোমবার ও কক্সবাজার থেকে মঙ্গলবার।  

 

ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশন থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকা বিমানবন্দর স্টেশন ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিয়ে পর্যটননগরী কক্সবাজারে পৌঁছাবে ভোর ৬টা ৪০ মিনিটে।

 

আর কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম স্টেশন ও ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ৯টা ১০ মিনিটে।  

 

যাত্রা শুরুর ১০ দিন আগে আজ (মঙ্গলবার) থেকে এ রুটে ট্রেনের আগাম টিকিট অনেক যাত্রী খুঁজলেও না পেয়ে হতাশ হয়েছেন।  

 

তবে বাংলাদেশ রেলওয়ের একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার শুরু হবে আগাম টিকিট বিক্রি।

 

ট্রেনের টিকিট বিক্রির অগ্রগতি সম্পর্কে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদত আলী বলেন, আজ ঢাকা-কক্সবাজার রুটের আগাম টিকিট বিক্রির কথা থাকলেও তা হচ্ছে না। আমাদের সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ চলমান। কাল বা পরশু দিন বিক্রি শুরু হবে।

 

রেলওয়ে সূত্র জানিয়েছে, ঢাকা-কক্সবাজার রুটে শোভন চেয়ার (নন-এসি সিট) শ্রেণিতে প্রতিটি সিটের ভাড়া ৫০০ টাকা ও এবং স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে প্রতিটি সিটের ভাড়া ৯৬১ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রথম শ্রেণির চেয়ার ৬৭০ টাকা, প্রথম শ্রেণির বার্থ/সিট ১১৫০ টাকা এবং এসি বার্থের টিকিটের দাম জনপ্রতি ১৭২৫ টাকা ধরা হয়েছে।

 

তবে ননস্টপ ট্রেনের ক্ষেত্রে শোভন চেয়ারে ৫০ টাকা ভাড়া বাড়বে। একই সঙ্গে স্নিগ্ধা, প্রথম শ্রেণি, এসি বার্থের ভাড়াও ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বাড়বে।