আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

কক্সবাজারে শিক্ষার্থীদের মেধা বিকাশে অনন্য অবদান রেখে যাচ্ছে আহমদ আলী স্মৃতি বৃত্তি পরীক্ষা

এম.মনছুর আলম,চকরিয়া : | প্রকাশের সময় : শুক্রবার ২৭ অক্টোবর ২০২৩ ০৯:০৮:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন
  • স্কুল ও মাদ্রাসার ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৮শত শিক্ষার্থী অংশ গ্রহণ।
  • দুই উপজেলায় একযুগে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত 

কক্সবাজারে শিক্ষার্থীদের মেধা বিকাশে অনন্য অবদান রেখে যাচ্ছেন পেকুয়া উপজেলার পূর্ব মেহেরনামায় প্রতিষ্ঠিত বহুমুখী পল্লী উন্নয়ন সংস্থার আয়োজনে আহমদ আলী স্মৃতি বৃত্তি পরীক্ষা। সুদীর্ঘ ২৬ বছর ধরে চকরিয়া ও পেকুয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণের মধ্যদিয়ে অত্যন্ত স্বচ্ছতা ও সুনামের সহিত এ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় আসছে। তারই ধারাবাহিকতার আলোকে প্রতি বছরের ন্যায় শুক্রবার (২৭ অক্টোবর) সকালে ও বিকালে চকরিয়া গ্রামার স্কুল কেন্দ্রে এবং পেকুয়া পূর্ব মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এক যোগে বৃত্তি পরীক্ষা অনুষ্টিত হয়।

অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় চকরিয়া ও পেকুয়া উপজেলার দুটি পরীক্ষা কেন্দ্রে ৫৬টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৮শত কোমলমতি শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে।

 

বৃত্তি পরীক্ষার কেন্দ্র সূত্রে জানাগেছে, চলতি বছরে দুটি পরীক্ষা কেন্দ্রে একযুগে আহমদ আলী স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে। চকরিয়া ও পেকুয়া উপজেলার ৫৬টি স্কুল-মাদরাসার ১৮ শত শিক্ষার্থীরা বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। তৎমধ্যে চকরিয়া গ্রামার স্কুল কেন্দ্রে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ১১শত শিক্ষার্থী, পেকুয়া পূর্ব মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭শত শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে।

স্কুল বিভাগ থেকে যেসব শ্রেণির শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করেছে সেইসব শ্রেণি গুলো হচ্ছে, প্রাথমিক বিদ্যালয় শাখার ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি এবং মাধ্যমিক বিদ্যালয় থেকে ৬ষ্ট শ্রেণি, ৭ম শ্রেণি ও ৮ম শ্রেণি। এছাড়াও মাদরাসা বিভাগের প্রাথমিক শাখা থেকে ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি এবং ৭ম শ্রেণির শিক্ষার্থীরা বৃত্তি পরীক্ষায় অংশ নেন।

 

মাওলানা আহমদ আলী স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া গ্রামার স্কুল কেন্দ্রের কেন্দ্র সচিব ও সংগঠনের উপদেষ্টা আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা কফিল উদ্দিন এমএ জানান, ১৯৮৯ সালে পেকুয়া উপজেলার পূর্ব মেহেরনামা বহুমুখী পল্লী উন্নয়ন সংস্থা

প্রতিষ্ঠিত হয়। এ স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এলাকায় নানা ধরণের আত্মসামাজিক উন্নয়ন কর্মকান্ডে কাজ করে যাচ্ছে। বিগত ১৯৯৬ সালে দেশের কোমলমতি শিক্ষার্থীদের মেধা বিকাশের কথা চিন্তা করে বহুমুখী পল্লী উন্নয়ন সংস্থা আয়োজনে দীর্ঘ ২৬ বছর ধরে অত্যন্ত স্বচ্চতা ও সুচারুভাবে আহমদ আলী স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষা পরিচালিত হয়ে আসছে। দিন দিন এই বৃত্তি পরীক্ষার সুনাম দুই উপজেলার জনপদে ছড়িয়ে পড়লে বিগত বছরের তুলনায় চলতি বছরে এ বৃত্তি পরীক্ষার আরো ব্যাপক প্রসার ঘটে। যার কারণে উৎসব মুখর পরিবেশে শিক্ষার্থীদের অভিভাবকেরা তাদের সন্তান নিয়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে যে উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছে তা সত্যি প্রশংসনীয়।

অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষাটি চমৎকার পরিবেশের মধ্যদিয়ে সুন্দর, সুচারু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে পেরে তিনি মহান আল্লাহর নিকট শোকরিয়া জ্ঞাপন ও সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।