আজ রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

কক্সবাজারে ইয়াবা কারবারীর যাবজ্জীবন কারাদণ্ড

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : সোমবার ৬ নভেম্বর ২০২৩ ১০:৩০:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

এক লক্ষ ৫০ হাজার ইয়াবা পাচারের মামলায় মোঃ শাহজাহান নামের আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে ৩ লক্ষ টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ৩ বছর বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

 

সোমবার (৬ নভেম্বর) কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন এ রায় ঘোষণা করেন। মাত্র এক বছর ৭ মাস ৮ দিনের মাথায় মামলাটির রায় ঘোষণা করা হয়েছে।

 

দণ্ডিত আসামি উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের থাইংখালীর রহমতের বিল গ্রামের মৃত আশরাফ মিয়ার ছেলে। রায় ঘোষণাকালে তিনি উপস্থিত ছিলেন। তার পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মোঃ ইউসুফ। রাষ্ট্র পক্ষে ছিলেন একই আদালতের এপিপি অ্যাডভোকেট দীলিপ কুমার ধর।

 

জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন এসব তথ্য জানিয়েছেন।

 

মামলার এজাহার সুত্রে জানা গেছে, ২০২২ সালের ২৮ মার্চ সকাল ১০ টা ৪০ মিনিটের দিকে র‍্যাব-১৫ এর একটি টিম এক অভিযান চালিয়ে কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী পান বাজারের দক্ষিণ পাশে ফ্রেন্ডশিপ হাসপাতাল গেইট এলাকা থেকে মোঃ শাহজাহান গ্রেপ্তার করে। পরে মোঃ শাহজাহান এর হেফাজত হতে এক লক্ষ ৫০ হাজার পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

 

এ ঘটনায় র‍্যাব-১৫ এর কর্মকর্তা হাবিলদার হিরালাল মজুমদার বাদী হয়ে মোঃ শাহজাহানকে আসামী করে উখিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার উখিয়া থানা মামলা নম্বর : ১২৮, তারিখ : ২৮/০৩/২০২২ ইংরেজি, যার জিআর মামলা নম্বর : ৩৮৬/২০২২ ইংরেজি (উখিয়া) এবং এসটি মামলা নম্বর : ১২৫/২০২৩ ইংরেজি।

 

বিচার ও রায় :

মামলাটি বিচারের জন্য ২০২৩ সালের ৪ জানুয়ারি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ৬ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামীর পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য সোমবার দিন ধার্য্য করা হয়।

 

রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) সারনীর ১০(গ) ধারায় আসামি মোঃ শাহজাহানের বিরুদ্ধে রায় দেন।