আজ মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
বীর মুক্তিযোদ্ধাদের কর মওকুফের ঘোষণা

কক্সবাজার শহরকে অবৈধ দখলদারিত্ব ও ভাসমান দোকানমুক্ত করা হবে -মেয়র মাহবু

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : রবিবার ২০ অগাস্ট ২০২৩ ০৭:০৫:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র মো. মাহবুবুর রহমান চৌধুরী বলেছেন, শহরের কোন সড়কে অবৈধ দখলদারিত্ব, ভাসমান দোকানপাট থাকবে না। কেন্দ্রীয় বাস টার্মিনালের চারিদিকে জঞ্জালমুক্ত করা হবে। আলাদা জমিতে দৃষ্টিনন্দন গাড়ি পার্কিং ভবন করা হবে।

 

মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের পর রবিবার (২০ আগস্ট) প্রথম কর্মদিবসে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়কালে মাহবুবুর রহমান চৌধুরী এসব কথা বলেন। 

 

এদিন তিনি পৌরসভায় বসবাসরত বীর মুক্তিযোদ্ধাদের কর মওকুফ সংক্রান্ত ফাইলে স্বাক্ষরের মধ্য দিয়ে দায়িত্ব শুরু করেন। 

 

দুপুর সাড়ে ১২ টায় পৌরসভা সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মো. মাহবুবুর রহমান চৌধুরী জানিয়েছেন, শপথ গ্রহণের পর বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। শুক্রবার ও শনিবার সাপ্তহিক ছুটির পর প্রথম কর্মদিবসের শুরু হয় বীর মুক্তিযোদ্ধাদের ফাইলটি স্বাক্ষর করে।

 

সংবাদ সম্মেলনে মেয়র হিসেবে আগামি ৬ মাসের একটি কর্ম পরিকল্পনা ঘোষণা দেন তিনি। এ কর্ম পরিকল্পনায় রয়েছে, পরিচ্ছন্ন শহর করতে রাত্রিকালীন ময়লা-আবর্জনা সংগ্রহ ও পরিস্কার করা, ময়লা-আবর্জনা সংগ্রহে প্রত্যেক বাসা, আবাসিক ভবন, আবাসিক হোটেল ওরেঁস্তোরায় তিন সাইজের পলিব্যাগ ব্যবহার, পরিচ্ছন্নতা কর্মী চাকরীতে বহাল রেখে কনজারভেন্সী শাখাকে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে বসরকারী সংস্থাকে শহর সার্বক্ষনিক পরিস্কার-পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব রাখতে দায়িত্ব দেওয়া, সকল বড় ও মাঝারী আকারের ছরা, খাল ও নর্দমাগুলো পরিস্কার করে পানি প্রবাহের ব্যবস্থা, অবৈধভাবে দখল করা নালা, ফুটপাত ও পৌরসভার মালিকানাধীন খতিয়ানভুক্ত জায়গা-জমি দখলমুক্ত করে পৌরসভার আওতায় নিয়ে আসা, কস্তুরা ঘাট, জেটি ঘাট খনন, অলি-গলির ফুটপাত দখলমুক্ত ও প্রকৃত হকারদের স্থায়ী পূর্নবাসনের ব্যবস্থা, ১৮ বছর বয়সের নিচে কাউকে ও টমটম চালাতে দেওয়া হবে না, বিনামূল্যে টমটম চালকের পরিচয়পত্র, ড্রেনগুলো বছরে চারবার টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে খনন,অবৈধ স্ট্যান্ড (পার্কিং) উচ্ছেদ, কক্সবাজার পৌরসভায় সকল প্রকার নাগরিক সেবা দ্রæত প্রাপ্তি ও সহজলভ্য করে হয়রানি ও ভোগান্তি বন্ধ করতে পৌরসভা কার্যালয়ের সকল শাখাকে নতুনভাবে ঢেলে সাজানো, পৌরসভার সকল কাজে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা, কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয় াগেলে তা ত্বরিৎ তদন্তপূর্বক দৃষ্টান্তুমূলক ব্যবস্থা গ্রহণ, সকল নাগরিক সেবা ওয়ার্ড পর্যায়ে প্রদান করা।

 

মেয়র মাহবুব বলেন, ১৮ বছরের নিচে এবং রোহিঙ্গা নাগরিকরা কোনভাবেই টমটম চালাতে পারবে না। পাওয়া গেছে ওই টমটমের লাইন্সেন বাতিল করা হবে।

 

১২ জুন অনুষ্ঠিত কক্সবাজার পৌরসভার নির্বাচনে তাকে নির্বাচিত করায় জনগনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মেয়র বলেন, পৌরবাসি শেখ হাসিনার মনোনীত প্রার্থী হিসেবে আমার মতো মাঠের একজন আদর্শিক রাজনৈতিক কর্মী ও নিরেট একটি মধ্যবিত্ত পারিবারের সন্তানের উপর আস্থা এবং বিশ্বাস রেখে ব্যালট বিপ্লবের মাধ্যমে আমাকে মেয়র হিসাবে নির্বাচিত করেছেন। তাদের জন্য পৌরসভাকে একটি স্মার্ট, সর্বাধুনিক, পরিবেশবান্ধব, জনবান্ধব সর্বোপরিদেশের একটি মডেল পৗরসভা হিসাবে গড়ে তালার প্রত্যয়ে আগামী ৬ মাস অগ্রাধিকার ভিত্তিতে এই ২২ টি কাজ করতে চাই। তার জন্য তিনি সকল নাগরিকের সহযোগিতা চান।

 

সংবাদ সম্মেলনে পৌরসভার কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।