আজ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

কক্সবাজার পৌর নির্বাচন: প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৬ মে ২০২৩ ১০:৫৮:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজার: কক্সবাজার পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল আজ। অধিকাংশ মেয়র ও কাউন্সিলর প্রার্থী উৎসবমুখর পরিবেশে মঙ্গলবার (১৬ মে) মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

 

এ সময় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে উৎসবে পরিণত হয়। বেশিরভাগ মেয়র ও কাউন্সিলর প্রার্থী আচরণ-বিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে।

সকাল থেকে একে একে মিছিল নিয়ে প্রার্থীরা মনোনয়পত্র জমা দেওয়ার জন্যে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে সমবেত হতে থাকেন। এ সময় প্রধান সড়ক ও উপ-সড়কগুলোতে যানজট হয়।

জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কক্সবাজার পৌরসভার মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত মো. মাহবুবুর রহমান চৌধুরী, সাবেক মেয়র সরওয়ার কামাল, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসেদুল হক রাশেদ ও তার স্ত্রী জোসনা হক, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মো. জাহেদুর রহমান,স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আল জুবায়ের চৌধুরী ও জগদীশ বড়ুয়া মনোনয়নপত্র জমা দিয়েছেন।

চারটি সংরক্ষিত নারী কাউন্সিলর ওয়ার্ডে ১৬ জন এবং ১২টি সাধারণ ওয়ার্ডে ৬৫ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মধ্যে তিন নম্বর ওয়ার্ডের কলিম উল্লাহ, আমিনুল ইসলাম, আবুল হোসেন, মিঠুন কান্তি দাশ, আবু আদনান ও মোহাম্মদ আমিনুল ইসলামসহ ১২টি ওয়ার্ডে ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

৩ এপ্রিল নির্বাচন কমিশন এ পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করে। ১৮ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই, প্রত্যাহারের দিন ২৫ মে, প্রতীক বরাদ্দ ২৬ মে এবং ভোটগ্রহণ ১২ জুন। ১২টি ওয়ার্ড নিয়ে গঠিত কক্সবাজার পৌরসভার এবার মোট ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। সর্বশেষ কক্সবাজার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ২৫ জুলাই।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এসএম শাহাদত হোসেন বলেন, আচরণ-বিধি মেনে চলতে ইতোমধ্যে প্রার্থীদের সতর্ক করা হয়েছে। কেউ প্রতীক বরাদ্দের আগে আচরণ-বিধি ভঙ্গ করলে ব্যবস্থা নেওয়া হবে।