আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদগাঁওতে কবি-সাহিত্যিকদের মিলনমেলা

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : শনিবার ২৩ ডিসেম্বর ২০২৩ ১০:৩৩:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

নবগঠিত ঈদগাঁও উপজেলার সাহিত্যমোদিদের নিয়ে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো ঈদগাঁও সাহিত্য সম্মেলন। যেখানে কবি, ছড়াকার, সাহিত্যিক, গবেষক, সাংবাদিক, শিক্ষাবিদদের মিলনমেলা ঘটে। 

 

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের মোখতার আহমদ মিলনায়তনে জাতীয় সংগীতের মধ্য দিয়ে সাহিত্য সম্মেলনের আনুষ্ঠানিক কর্মকাণ্ড আরম্ভ হয়। 

 

উদ্বোধনী বক্তব্য দেন ফেনী বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামাল। তিনি ঈদগাঁও সাহিত্য সম্মেলনে আয়োজনে প্রয়োজনীয়তা ও বাস্তবতার কথা উপস্থাপন করেন। 

 

সম্মেলন সংগীত পরিবেশন করেন ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। সম্মেলনের আনুষ্ঠানিকতায় শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান অতিথি ও সাহিত্যপ্রেমিরা। 

 

কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি ও সম্মেলন সমন্বয়ক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ঈদগাঁও সাহিত্য সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক, জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। তিনি প্রথম বারের আয়োজনের উদ্যোক্তা ও অংশগ্রহণকারীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। 

 

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ঈদগাঁওর প্রতিটি ইতিবাচক কর্মে নিজেকে যুক্ত রাখতে চাই। দরিয়া নগর, বিশেষ করে ঈদগাঁও এলাকার প্রত্যেকটা নাগরিক এগিয়ে যাক, জ্ঞানেগুনে সমৃদ্ধ হোক-এমন প্রত্যাশা করি। 

 

সাহিত্য সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন, ঈদগাঁও উপজেলা নির্বাহী অফিসার সুবল চাকমা, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট অব বাংলাদেশ কক্সবাজার উপকেন্দ্রর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার বদিউল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিণ্ডিকেট সদস্য ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলী, ঈদগাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুল জান্নাত, পোকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিউল আলম শফি, ঈদগাঁও জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন। 

 

সাহিত্য সম্মেলন বাস্তবায়ন কমিটির আহবায়ক কবি মনির ইউসুফ সম্পাদিত সম্মেলন স্মারক ফুলেশ্বরী, কবি মনজুরুল ইসলামের জাতিপুত্র ও নুরুল হক নুরের কক্সবাজার ভূ-রাজনীতি, উন্নয়ন ও সম্ভাবনার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা।

 

সম্মেলন বাস্তবায়ন কমিটির যুগ্ম আহ্বায়ক, কবি ও গ্রন্থাকার আজাদ মনসুরের সঞ্চালনায় সম্মেলনে বিভিন্ন এলাকা থেকে আগত কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিকরা উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। প্রথমবারের এই সাহিত্য সম্মেলনের ধারাবাহিকতা রক্ষা হোক, এমনটি প্রত্যাশা সবার।