আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

আল্লাহ হাজীদের ধৈর্যের পরীক্ষা নেন: আ জ ম নাছির

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ জুন ২০২২ ০৩:৫৯:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ইসলামের পাঁচটি মূল নীতির মধ্যে হজ অন্যতম। প্রত্যেক মুসলমানের কাছে পবিত্র হজ পরম আরাধ্য। অনেকেই হজ করার নিয়ত করেন। দেখা যায় হজের জন্য অনেক মুসলমান সকল আয়োজনও সম্পন্ন করেন।

কিন্তু আল্লাহর লীলা হজে যাওয়ার আগে হয়ত অনাকাঙ্ক্ষিত উছিলায় তারা হজে যেতে পারছেন না। তাই হাজীদের এসময় পরম ধৈর্য ধারণ করতে হবে।  

শনিবার (১৮ জুন) দুপুরে নগরের একটি কনভেনশন হলে হাসনাইন হজ কাফেলার উদ্যোগে হজ প্রশিক্ষণ কর্মশালা ও সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, পাসপোর্ট গ্রহণ থেকে শুরু করে পবিত্র হজ আদায় পর্যন্ত সকল পদক্ষেপে হাজীদের ধৈর্যের পরিচয় দিতে হবে। সৌদি আরবে পৌঁছেও অনেক হাজীকে দেখা যায় সামান্য কারণে কাফেলা কর্তৃপক্ষের সঙ্গে বাকবিতণ্ডা বা অশোভনীয় আচরণে জড়িয়ে যান। কিন্তু মনে রাখতে হবে হজ আপনার। নেক আমলের সাথে হজ আদায় করাই আপনার লক্ষ্য।

তিনি বলেন, আল্লাহতালার মেহমান হয়ে আপনি হজে এসেছেন। আর এজন্যই পরম করুণাময় আপনাকে নানা ফ্যাসাদে ফেলে ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন। কোন কাফেলা কর্তৃপক্ষ ইচ্ছে করে সমস্যা সৃষ্টি করে না। বিগত ২০০০ সাল থেকে হাসনাইন হজ কাফেলা হাজীদের প্রশংসনীয় সেবা দিয়ে যাচ্ছে।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে ও অধ্যাপক নঈম কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার, অধ্যক্ষ মৌলানা আবু সালেহ মোহাম্মদ সলিমুল্লাহ, ড. মোহাম্মদ সোলাইমান, ডা. শেখ মো. শফিউল আজম, হাসনাইন হজ কাফেলার সিইও সৈয়দ মোস্তফা মনিরুদ্দিন, চেয়ারম্যান মো. হাসান নূর চৌধুরী, মৌলানা মো. শহীদুল আলম প্রমুখ।

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়