আজ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

আর একটাও রোহিঙ্গা আমরা নেব না: মোমেন

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ ০৫:৩৯:০০ অপরাহ্ন | জাতীয়

ঢাকা: পলিসি অনুযায়ী আর একটাও রোহিঙ্গা বাংলাদেশ নেব না বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলন শেষে এক প্রেস ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

 

 

 

ড. আব্দুল মোমেন বলেন, এটা খুব জটিল সময়। আমাদের পলিসি হচ্ছে, আর একটাও রোহিঙ্গা আমরা নেব না। কিন্তু আমরা তো রোহিঙ্গাদের মারতে পারি না।  

তিনি আরও বলেন, আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবস্থান নিয়েছে, আমরা রোহিঙ্গাদের আর নেব না। কিন্তু কিছু কিছু যখন আসে, তখন আমরা চেষ্টা করবো, সেটাকে কীভাবে দেখভাল করা যায়। রোহিঙ্গাদের বিষয়ে আমাদের কোনো শর্টকাট উত্তর নেই।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমরা মিয়ানমার সরকারকে বলেছি, তোমরা তোমাদের একটাও লোক পাঠাবা না। কিন্তু তাদেরও ক্ষমতার বাইরে, কারণ ওখানে সংঘাত হচ্ছে। বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হচ্ছে, সেজন্য তারা ভয়ে পালিয়ে এখানে চলে আসছেন।

তিনি আরও বলেন, আমাদের অগ্রাধিকার হচ্ছে তারা তাদের জন্মভূমিতে ফিরে যাবেন। তাদের প্রত্যাবাসন করতে হবে। মিয়ানমারও বলেছে, তারা রোহিঙ্গাদের ফেরত নিয়ে যাবে। কিন্তু ছয় বছর চলছে, একটা লোকও যাননি। তাদের মধ্যে আন্তরিকতার অভাব। তবে আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।  

সীমান্ত হত্যা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুদেশের প্রধানমন্ত্রীর সর্বোচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হয়েছে, একটা লোকও বর্ডারে মারা যাবে না। কিন্তু তারপরও দুর্ঘটনা ঘটে যায়, আমি সবসময় বলি, আমার পাঁচ আঙ্গুল সমান না, কোনো একটা লোক মেরে ফেললে আমাদের বদনাম হয়। দুদেশের সর্বোচ্চ পর্যায়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, একটা লোকও মারা যাবে না।