আজ সোমবার ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

আকাশপথে কমছে যাত্রী, জেট ফুয়েলে ভর্তুকি চাইছেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ১৫ জুলাই ২০২২ ১০:২৮:০০ পূর্বাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

উড়োজাহাজে ব্যবহৃত জ্বালানি জেট ফুয়েলের প্রতি লিটারের দাম দুই বছর আগে ছিল ৪৬ টাকা। এখন একই ফুয়েলের প্রতি লিটারের সরকার নির্ধারিত দাম ১৩০ টাকা। এভাবে গত ২০ মাসে জেট ফুয়েলের দাম বেড়েছে প্রায় ১৮৩ শতাংশ। এতে যাত্রী পরিবহনের খরচ মেটাতে উড়োজাহাজ সংস্থাগুলোকে হিমশিম খেতে হচ্ছে।

উড়োজাহাজ সংস্থাগুলো বলছে, দুই বছর আগে অভ্যন্তরীণ যে রুটের সর্বনিম্ন ভাড়া ছিল আড়াই হাজার বা এর কিছু বেশি, এখন সেই ভাড়া গিয়ে ঠেকেছে পাঁচ হাজারে। কারণ উড়োজাহাজের ভাড়ার ৪০ শতাংশ নির্ধারণ হয় জেট ফুয়েলের খরচের ভিত্তিতে। বাড়তি ভাড়ার এই বোঝা যাত্রীদের ওপর পড়ছে। এতে অভ্যন্তরীণ রুটের আকাশপথে ফ্লাইট ও যাত্রী সংখ্যা কমছে। এ কারণে এখন ভর্তুকি দিয়ে কম দামে জেট ফুয়েল চাইছেন এ খাতের ব্যবসায়ীরা।

দেশে জেট ফুয়েলের দাম নিয়ন্ত্রণ করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। আর বিপণনের কাজটি করে বিপিসির সহযোগী প্রতিষ্ঠান পদ্মা অয়েল

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, আন্তর্জাতিক বাজারে ক্রমেই জ্বালানি তেলের দাম বাড়ছে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে এমনটা বেশি হচ্ছে। তাই বিপিসি বা পদ্মা অয়েল দাম বাড়াতে বাধ্য হচ্ছে। যখন আবার আন্তর্জাতিক বাজারে দাম কমবে, বিপিসি কমিয়ে দেবে। এর আগেও এভাবে দাম বাড়ানো-কমানো হয়েছে।

এখন সরকার অকটেন এবং ডিজেলে দিনে ১০৭ কোটি টাকা ভর্তুকি দেয়। জেট ফুয়েলে এই সুযোগ দেওয়া যায় কি না, এমন প্রশ্নের জবাবে এ বি এম আজাদ বলেন, অকটেন এবং ডিজেল দেশের সব শ্রেণির যানবাহনে ব্যবহার হয়। বছরে ৫০ থেকে ৬০ লাখ মেট্রিক টন চাহিদা রয়েছে। আর জেট ফুয়েলের চাহিদা মাত্র দুই থেকে তিন লাখ মেট্রিক টন। তাই জেট ফুয়েলে ভর্তুকি দেওয়ার প্রয়োজন নেই। আমরা যে দামে এই তেল কিনি, একই দামে বিক্রি করি। অনেক ক্ষেত্রে পার্শ্ববর্তী দেশ ভারতের কলকাতার তুলনায় এক থেকে দেড় টাকা কমেও বিক্রি করি।

তিনি বলেন, এখন অনেকেই বলছেন জেট ফুয়েলের দাম বাড়ায় উড়োজাহাজের ভাড়া বেড়ে গেছে। কিন্তু উড়োজাহাজে যারা যাতায়াত করেন তাদের প্রায় সবাই সমাজের সামর্থ্যবান। তাদের জন্য সরকার কেন জেট ফুয়েলে ভর্তুকি দেবে এমন প্রশ্ন করেন বিপিসি চেয়ারম্যান।

গত ৯ জুলাই বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ওয়েবসাইটে জেট ফুয়েলের নতুন দামের তালিকা হালনাগাদ করে বিপিসি। এই তালিকায় দেখা যায়, সব শেষ ২০১৬ সালের ২৪ জুলাই ৮৯ টাকা লিটারে অকটেন এবং ৮৬ টাকা লিটারে পেট্রোলের দাম নির্ধারণ করা হয়েছে। আর চলতি মাসের ৮ তারিখ থেকে জেট ফুয়েল অভ্যন্তরীণ রুটের ফ্লাইটের জন্য ১৩০ টাকা আর আন্তর্জাতিক ফ্লাইটের জন্য ১ দশমিক ২২ মার্কিন ডলার নির্ধারণ করেছে বিপিসি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে এই তেল বিক্রি করা হয়।