আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

অ্যাপস ঋণের ৫ জালিয়াত গ্রেপ্তার

Author Minhaj Uddin | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ ০৯:১২:০০ অপরাহ্ন | জাতীয়

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখা ই-লোন জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করেছে, যারা উচ্চ সুদে অবৈধভাবে টাকা ধার দেয়।তারা ইতিমধ্যেই দুটি ব্যক্তিগত অননুমোদিত ঋণ অ্যাপ - ক্যাশম্যান এবং টাকা ব্যবহার করে তাদের ক্লায়েন্টদের অর্থ প্রতারণা করেছে।

যেভাবে প্রতারণা করা হত জানতে ক্লিক করুন

অনুমোদন ছাড়া চলছিল অ্যাপসে ঋণ

সিআইডি জানতে পেরেছে যে, বাংলাদেশ ব্যাংক এবং সমবায় অধিদপ্তর এবং আইসিটি বিভাগের অনুমতি ছাড়াই অ্যাপ-ভিত্তিক অবৈধ মহাজন অতিমাত্রায় স্বার্থে চলছে।গোয়েন্দারা সন্দেহ করছেন যে এই ধরনের অ্যাপের মাধ্যমে কালো টাকা এবং অর্থ পাচারের প্রবল সম্ভাবনা রয়েছে। গোয়েন্দারা এমন অভিযোগও পেয়েছেন যে অনলাইন মহাজনরা তাদের গোপনীয় ব্যক্তিগত তথ্য দিয়ে অনেক গ্রাহককে ব্ল্যাকমেইল করে। ডিএমপির সহকারী কমিশনার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস) আবু তালেব বলেন, তারা বৃহস্পতিবার গণমাধ্যমকে বিস্তারিতভাবে ব্রিফ করবেন।

আরও ১২ টি অ্যাপের তথ্য খুঁজছে পুলিশ

সিআইডি ইতোমধ্যেই বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে একটি চিঠি পাঠিয়েছে, ১২ টি ই-লোন অ্যাপের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চেয়েছে। এর আগে, অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ২৬ টি ই-কমার্স সাইট, গেমিং প্ল্যাটফর্ম এবং ই-ঋণ অ্যাপের তদন্ত শুরু করেছে যেগুলি পণ্য বিক্রির অজুহাতে গ্রাহকদের কাছ থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে।