আজ সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ় ১৪২৯

২২শ শয্যায় উন্নীত হলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ ০৩:০৪:০০ অপরাহ্ন | স্বাস্থ্য

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালকে ১৩১৩ শয্যা থেকে ২২০০ শয্যায় উন্নীত ও বর্ধিত শয্যায় সেবা চালু করার অনুমোদন দেওয়া হয়েছে।

 

প্রায় এক দশক পর গত মঙ্গলবার (১৪ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক চিঠিতে হাসপাতালে আরো ৮৮৭ শয্যা বাড়ানোর কথা বলা হয়।

 

জানা যায়, গত মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত চিঠিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ১৩১৩ শয্যা থেকে ২২শ শয্যায় উন্নীতকরণ ও বর্ধিত শয্যায় সেবা চালুকরণের প্রশাসনিক অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়। এ কার্যক্রম চালু করতে প্রশাসনিক অনুমোদন, সব বিধিবিধান, আনুষ্ঠানিকতা ও নিয়ম কানুন পালন করার শর্তে নির্দেশও দেওয়া হয়।

 

এর আগে গত ২৫ মে অর্থ মন্ত্রণালয় থেকেও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ১৩১৩ শয্যা থেকে ২২শ শয্যায় উন্নীতকরণ ও সেবা চালু করতে অর্থ বিভাগের সম্মতি দেওয়া হয়।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, ২২০০ শয্যার পূর্ণাঙ্গ অনুমোদন পাওয়ার বিষয়টি চিঠির মাধ্যমে বুধবার (১৫ জুন) জানতে পেরেছি। দীর্ঘদিন পর হাসপাতালে শয্যা বেড়েছে, এটি চট্টগ্রাম বিভাগের বাসিন্দাদের জন্য অবশ্যই সুখকর। 

 

তিনি আরও বলেন, শয্যা বাড়ার অনুমোদনের পর জনবল বাড়ানোর প্রক্রিয়া, বরাদ্দ, যন্ত্রপাতি, ভবনসহ অনেক কাজ রয়েছে। সেগুলো কীভাবে হতে পারে, সে বিষয়টিও আলোচনা চলছে।

 

সর্বশেষ ২০১২ সালের ৩০ আগস্ট মাসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা বাড়ানো হয়। ওই সময়ে ৩০৩ শয্যা বাড়িয়ে  ১৩১৩ শয্যায় উন্নীত করা হয়।