আজ মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২, ১৯শে আশ্বিন ১৪২৯

হাটহাজারীতে তীব্র গ্যাস সংকটে সীমাহীন দুর্ভোগ

মাহমুদ আল আজাদ হাটহাজারী : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

কোনা নোটিশ ছাড়াই রান্নার জন্য অত্যাবশ্যকীয় গ্যাস সংকটের কারণে সীমাহীন দুর্ভোগে পড়েছেন হাটহাজারী পৌরসদর সহ কয়েকটি স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় কয়েক হাজার গৃহিণী। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কোন ঘোষণা বা নোটিশ ছাড়াই গ্যাস সরবরাহ বন্ধের কারনে এ দুর্ভোগ।গ্যাস না থাকায় অনেকের রান্নাঘরে চুলা জ্বলছে না। তাই পরিবারের জন্য রান্না করা কঠিন হয়ে পড়েছে এলাকার প্রতিটি বাসায়। আবাসিক এলাকা সহ বিভিন্ন স্থানে গ্যাস সংকটের কারনে নাভিশ্বাস হয়ে উঠেছে গৃহিণীদের।একদিকে দুর্ভোগ অন্যদিকে টাকা গুনতে হচ্ছে ডাবল।গ্যাস না থাকার কারনে সকাল ৮থেকে দুপুর ৩টা পর্যন্ত সিলিন্ডার ব্যবহার করতে হচ্ছে অনেকের। আবার অনেকেই এক বেলা  রান্না করে তিন বেলা খেতে হচ্ছে। সরেজমিনে গিয়ে শাহজালাল পাড়া কয়েকটি ভবনে ঘুরে দুপুর আড়াইটা পর্যন্ত চুলাই গ্যাস দেখা যায়নি।গত চার মাস ধরে এ দুর্ভোগে কয়েকবার গ্যাস সরবরাহ কর্তৃপক্ষকে জানালেও নাকি কোন সুরাহা পাইনি বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভবন মালিক জানান।

 

এদিকে সকাল থেকে গ্যাস সংকট থাকায় আবাসিক এলাকার পৌরসদরের শাহজালাল পাড়া,কামালপাড়া,শায়েস্তা খা পাড়া,কলেজ গেট এলাকার বাসা বাড়িতে রান্নাবান্নার কাজ প্রায় বন্ধ।বেলা তিনটি হলে দুপুরের রান্নার প্রস্তুতি নিচ্ছে অনেক পরিবার। আবার কেউ  রান্না করতে গ্যাস সিলিন্ডার ব্যবহার করছে। কিন্তু প্রতি মাসে গ্যাসবিল আদায় করতে হচ্ছে। দুই দিকের খরচে হিমশিম খাচ্ছে হাজার হাজার পরিবার।

 

স্থানীয়দের অভিযোগ, হাটহাজারী পৌরসভার কামাল পাড়া,শাহজালাল পাড়া, শায়েস্তা খাঁ পাড়া,এগারো মাইল,দেওয়ান নগর,বাসস্টেশন,হাটহাজারী বাজার কলেজ গেট সহ পৌর এলাকার গুরুত্বপূর্ণ স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় এলাকাগুলোতে হাজার হাজার গ্রাহককে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শাহজালাল পাড়ার কয়েকজন বাসিন্দা জানান, গত কয়েকমাস ধরে বিনা নোটিশে সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকে।প্রতি মাসেইতো লাইনের গ্যাসের টাকা পরিশোধ করছি,কোন বকেয়া রাখিনি,গ্যাস ব্যবহার না করেও টাকা দিতে হচ্ছে আবার বিকল্প সিলিন্ডারের গ্যাস ব্যবহার করতে হচ্ছে যেন আজব দেশে বসবাস।বর্তমান নাজুক পরিস্থিতিতে দুই দিকে কি ভাবে টাকা খরচ করব।দ্রুত এ দুর্ভোগের সমাধন চাই আমরা।

 

কর্ণফুলি গ্যাস ডিস্টিবিউশন কোম্পানি লিমিটেডের চট্টগ্রাম  প্রকৌশলী মো.আহসান হাবিবের  সাথে মুঠোফোন যোগাযোগ করলে তিনি বলেন, সারা দেশেইতো গ্যাস সংকট,তিনি নাকি হাটহাজারীতে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকে সেটা জানেন না। আপনার মাধ্যমেই শুনেছি দ্রুত ব্যবস্থার আশ্বাস দেন।