আজ বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১
এইচএসসি

যানজটের ফাঁদে পরীক্ষার্থীরা, আগামীতে সময়সূচি নিয়ে ভাবছেন মন্ত্রী

Author Thedaily Shangu | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৭ অগাস্ট ২০২৩ ০২:৩৮:০০ অপরাহ্ন | শিক্ষা

এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট)। প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে অংশ নিয়েছেন ১০ লাখের বেশি শিক্ষার্থী। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

এদিকে, এইচএসসির প্রথম দিনে সকালে রাজধানীজুড়ে তীব্র যানজট দেখা গেছে। এতে পরীক্ষার কেন্দ্রে পৌঁছাতে হিমশিম খেতে হয় পরীক্ষার্থীদের। অসংখ্য শিক্ষার্থীকে নির্ধারিত সময়ের পরে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায়। এতে তাদের মধ্যে দেখা যায় আতঙ্ক। ছোটাছুটি করতে দেখা গেছে অভিভাবকদেরও।

 

খোদ শিক্ষামন্ত্রী যে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন, সেখানেও পরীক্ষার্থীরা যানজটে পড়ে দেরিতে পৌঁছান। মন্ত্রী যখন রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফ করছিলেন, ঠিক তখন তার সামনেই অনেক পরীক্ষার্থী হন্তদন্ত হয়ে কেন্দ্রে প্রবেশ করেন।

 

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রবেশের নির্দেশনা থাকলেও পৌঁছাতে পারেননি মোসারাত জাহান। তার বাসা ধোলাইপাড় এলাকায়। সেখান থেকে মা ও ভাইয়ের সঙ্গে এসেছেন তিনি। ১০টা ২২ মিনিটে কেন্দ্রে প্রবেশ করেন মোসারাত।

 

বাইরে দাঁড়িয়ে থাকা তার মা আসমা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা সকাল সাড়ে ৭টায় বের হয়েছি। সিএনজিতে এসেছি। কিন্তু রাস্তায় জ্যাম। দোয়া পড়তে পড়তে এসেছি। তাও ২০ মিনিট দেরি। কী যে করবে আমার বাচ্চাটা, কিছুই বুঝতে পারছি না।

 

তার পাশেই দাঁড়িয়ে থাকা আবু সালেহ বলেন, আমি মিরপুর থেকে এসেছি, ছেলে পরীক্ষা দিচ্ছে। সকাল পৌনে ৮টায় বাসা থেকে বের হয়েও পরীক্ষা শুরুর মাত্র ৫-৭ মিনিট আগে পৌঁছেছি। রাস্তায় গাড়ি নড়ছে না। হেঁটে এলেও বহু আগেই চলে আসতে পারতাম। পরীক্ষাটা সাড়ে ১১টা থেকে হলে রাস্তায় এত ভোগান্তি হতো না শিক্ষার্থীদের।