আজ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের

খেলাধুলা ডেস্ক : | প্রকাশের সময় : রবিবার ১০ মার্চ ২০২৪ ০৯:৩৯:০০ অপরাহ্ন | খেলাধুলা

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নির্ধারিত সময় শেষেও ১-১ গোলের সমতায় ছিল ফাইনাল ম্যাচ। এরপর টাইব্রেকারে ৩-২ গোলে ভারতকে হারিয়ে শিরোপার স্বাদ নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

 

রোববার (১০ মার্চ) কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় ভারত। এরপর গোল শোধ করতে মরিয়া হয়ে উঠে বাংলাদেশ।

 

পিছিয়ে থেকে বিরতিতে গেলেও ম্যাচের ৭০তম মিনিটে মৌমিতার গোলে সমতায় ফেরে বাংলাদেশ। এরপর আর কোনো গোল না হলে টাইব্রেকারে গড়ায় ফাইনালের ভাগ্য।

 

টাইব্রেকারের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। লাল-সবুজের অন্যতম ভরসা সুরভীর শট বামপাশে ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন ভারতীয় গোলরক্ষক। অন্যদিকে প্রথম শট থেকেই গোল আদায় করে নেয় ভারতীয় দল।

 

তবে ভারতের দ্বিতীয় ও তৃতীয় শট টানা সেভ করে বাংলাদেশকে নিরাপদে রাখেন ইয়ারজান বেগম। মূলত তিনি শিরোপা জয়ের নায়ক। পাঁচটি শটের মধ্যে তিনটিই সেভ করেন তিনি। বিশেষ করে ভারতের শেষ শট রুখে দিয়ে লাল-সবুজ শিবিরকে শিরোপা উল্লাসে মাতিয়েছেন ইয়ারজান।

 

অন্যদিকে ম্যাচ শেষ হওয়ার ঠিক এক মিনিট আগে গোলরক্ষক পরিবর্তন করেন ভারতীয় কোচ। এতেই বাড়তি সুবিধা পায় দলটি। আর ভারত প্রথমে শট নেওয়ায় আরেকটু বিপাকে পড়ে বাংলার বাঘিনীরা।

 

টাইব্রেকারে মারিয়াম ও থুইনি মারমার গোলে ২-১ ব্যবধানে লিড নেয় বাংলাদেশ। তবে চতুর্থ শটে সমতায় ফেরে ভারত। টাইটান উত্তেজনায় রূপ নেওয়া ফাইনালের ফল আসে পঞ্চম শটে। শেষ শটে সাথী মুন্ডার গোল আর গোলরক্ষকের সেভে ৩-২ স্কোরলাইনে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

 

এর আগে, গত ফেব্রুয়ারিতে ঢাকায় কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ ও ভারত। ওই ম্যাচেও নির্ধারিত সময়ে ১-১ ছিল স্কোরলাইন। এরপর টাইব্রেকারে ১১টি করে গোল করে দুই দলই। এরপর ম্যাচ কমিশনারের নিয়ম-বর্হিভূত টস নাটকীয়তা শেষে যুগ্ম শিরোপা ঘোষণা করে সাফ।