আজ মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২, ১৯শে আশ্বিন ১৪২৯

ফিরলেন সাকিব-মুশফিকও, চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ৩০ অগাস্ট ২০২২ ০৮:৪৪:০০ অপরাহ্ন | খেলাধুলা

 

শ্রীলঙ্কার বিপক্ষে আফগানদের বোলিং দেখেও কি সতর্ক হতে পারলেন না বাংলাদেশি ব্যাটাররা? অতি আগ্রাসী হতে গিয়ে তারাও একইরকম ভুল করছেন। ফলে একের পর এক উইকেট হারাচ্ছে সাকিব আল হাসানের দল।

নাইম শেখ, এনামুল হক বিজয়ের পর অপরিণামদর্শী শট খেলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন অধিনায়ক সাকিবও (৯ বলে ১১)। তিনটি উইকেটই নিয়েছেন আফগান স্পিনার মুজিব উর রহমান। পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেটে মাত্র ২৮ রান তুলতে পারে বাংলাদেশ।

সেখানেই থামেনি উইকেট পতনের মিছিল। পাওয়ার প্লের পরের ওভারে রশিদ খান বল হাতে নিয়েই পেয়েছেন সাফল্য। এবার এলবিডব্লিউ মুশফিকুর রহিম (১)। আম্পায়ার নটআউট দিলে রিভিউ নিয়ে জিতে আফগানিস্তান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬.২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৮ রান।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে ম্যাচে টসভাগ্য সহায় হয়েছে টাইগারদের। প্রথমে ব্যাটিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এনামুল হক বিজয়ের সঙ্গে ওপেনিংয়ে নামেন শেষ সময়ে দলে যুক্ত হওয়া নাইম শেখ।

আফগান পেস আক্রমণের সেরা অস্ত্র ফজলহক ফারুকিই প্রথম ওভার করেন। দেখেশুনে খেলে ওই ওভার থেকে একটি বাউন্ডারিসহ ৫ রান তুলে নেন নাইম শেখ। তবে এরপর আর সুবিধা করতে পারেননি।

দ্বিতীয় ওভারে অফস্পিনার মুজিব উর রহমানকে আনেন আফগান অধিনায়ক মোহাম্মদ নাবি। প্রথম ওভারেই সাফল্য মুজিবের। নাইম শেখকে পরিষ্কার বোল্ড করে দেন তিনি। ৮ বলে ৬ করে সাজঘরে ফেরেন বাঁহাতি ওপেনার।

ওয়ানডেতে যতই আত্মবিশ্বাসী মনে হোক, টি-টোয়েন্টি ফরম্যাটে যেন এনামুল হক বিজয় একদমই মানিয়ে নিতে পারছেন না। দীর্ঘদিন পর দলে ফেরা এই ওপেনার নিয়মিতই ব্যর্থ হচ্ছেন টি-টোয়েন্টিতে।

এশিয়া কাপেও এর ব্যত্যয় হলো না। ১৪ বলে মাত্র ৫ রান করে ফিরলেন সাজঘরে। মুজিব উর রহমানের ঘূর্ণিতে ক্রস খেলতে গিয়ে লাইন পুরোপুরি মিস করেন বিজয়। আম্পায়ার অবশ্য প্রথমে আবেদনে সাড়া দেননি। তবে রিপ্লেতে দেখা যায়, বল তার লেগস্টাম্প পেয়ে গেছে।