আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

ফটিকছড়িতে অবৈধ বালু মহালে অভিযান, ড্রেজার মেশিন ও বালু জব্দ!

ফটিকছড়ি প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ২০ জুলাই ২০২২ ০৯:০৪:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ফটিকছড়িতে অবৈধ বালুমহালে অভিযান পরিচালনা করেছে উপজেলা ভ্রাম্যমাণ আদালত। ২০ জুলাই(বুধবার) দুপুরে উপজেলার পাইন্দং ইউনিয়নের বেড়াজালী ধুরুং খাল এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম কামরুল ইসলাম। 

অভিযানে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ড্রজার মেশিন ও ড্রেজিংয়ের পাইপসহ প্রায় ৬০০০ ঘনফুট বালু জব্দ করা হয়। এসময় পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধি ভ্রামমাণ আদালতকে সহযোগিতা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম কামরুল ইসলাম জানান, ওই এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছিল। দুপুরে ওই এলাকায় অভিযান চালানো হয়। অভিযানের সংবাদ পেয়ে ঘটনার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়। এসময় বালু উত্তোলনের জন্য ব্যবহৃত ড্রেজার মেশিন, ড্রেজিংয়ের পাইপসহ প্রায় ৬০০০ ঘনফুট ফেলে যায় যা মোবাইল কোর্ট কর্তৃক জব্দ করা হয়। জব্দকৃত মালামাল সরকারের অনুকূলে বাজেয়াপ্ত করা হয় এবং উপস্থিত জনসাধারণ ও স্বাক্ষীদের সম্মুখে জব্দকৃত বালু উন্মুক্ত নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে জমা করার জন্য পাইন্দং ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান-১ গৌতম বড়ুয়াকে জিম্মায় প্রদান করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট। 

জানা যায়, স্থানীয় একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে ধুরুং খাল থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এর আগেও এ বালু মহালে কয়েকবার অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন। অভিযানের পর বন্ধ রাখলেও পরে কিছুদিন পূনরায় অবৈধ বালু উত্তোলন কার্যক্রম চালিয়ে যায় প্রভাবশালী মহলটি।