আজ শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ ১৪২৮

জাহাজভাঙায় ফের শীর্ষে ‘বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ ০৫:১০:০০ অপরাহ্ন | জাতীয়

পরিবেশবাদীদের তোপের মুখেও বিশ্বে টানা তৃতীয় বারের মতো জাহাজভাঙা শিল্পে শীর্ষ স্থান দখল করে নিয়েছে বাংলাদেশ। ২০২০ সালে বাংলাদেশ একাই বিশ্বের ৩৮ দশমিক ৫ শতাংশ জাহাজ রিসাইকেল করে শীর্ষ স্থান দখল করে নিয়েছে।  গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা ‘আঙ্কটাড’ প্রকাশিত ‘রিভিউ অব মেরিটাইম ট্রান্সপোর্ট-২০২১’ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

 

প্রতিবেদন অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ভারত ২৯ দশমিক ১ শতাংশ এবং পাকিস্তান রিসাইকেল করে ১৬ দশমিক ৬ শতাংশ জাহাজ। এছাড়া চতুর্থ স্থানে থাকা তুরস্ক জাহাজ রিসাইকেল করে ৯ দশমিক ২ শতাংশ এবং পঞ্চম অবস্থানে থাকা চায়না রিসাইকেল করে ১ দশমিক ১ শতাংশ জাহাজ। অন্যান্য দেশ রিসাইকেল করে মাত্র ৫ দশমিক ৫ শতাংশ জাহাজ।

 

এর আগে ২০১৯ সালেও বিশ্বে যত জাহাজ ভাঙা হয়েছিল তার ৫৪ দশমিক ৭ শতাংশই ভাঙা হয়েছিল বাংলাদেশে। ২০১৮ সালে বিশ্বে যত জাহাজ ভাঙা হয়েছিল বাংলাদেশ তার ৪৭ দশমিক ২ শতাংশই ভাঙেছে। সে বছর ভারতকে টপকে বাংলাদেশ প্রথম স্থান দখল করেছিল। এবার নিয়ে টানা তৃতীয়বার বাংলাদেশ এ শিল্পে প্রথম অবস্থান ধরে রাখলো।

 

এদিকে বেলজিয়ামভিত্তিক গবেষণা সংস্থা ‘শিপ ব্রেকিং প্ল্যাটফর্ম’-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী চলতি বছরেও জাহাজ ভাঙায় এগিয়ে আছে বাংলাদেশ। প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বব্যাপী সর্বমোট ১২০টি জাহাজ ভাঙা হয়েছে। এর মধ্যে শুধুমাত্র বাংলাদেশেই ভাঙা হয়েছে ৪১টি জাহাজ। অর্থাৎ ৩৪%। এর আগে ২০২০ সালে জুলাই থেকে সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী ভাঙা ১৭০টি জাহাজের মধ্যে ২৪টি জাহাজ বাংলাদেশে ভাঙা হয়েছিল। অর্থাৎ ১৪%।

 

প্রতিবেদনে আরও বলা হয়, এ বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বব্যাপী ৫৮২টি জাহাজ ভাঙা হয়েছে। যার মধ্যে বাংলাদেশেই ১৯৭টি অর্থাৎ ৩৪% জাহাজ ভাঙা হয়েছে।