আজ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১৪ই ফাল্গুন ১৪৩০

চট্টগ্রামে তিন কলেজে আসন বেড়েছে ১৭০টি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : রবিবার ১৩ অগাস্ট ২০২৩ ০১:৪৮:০০ অপরাহ্ন | শিক্ষা

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া বৃহস্পতিবার (১০ আগস্ট) থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ২০ আগস্ট পর্যন্ত।

এবার দুই সরকারি ও একটি বেসরকারি কলেজে নতুন করে ১৭০টি আসন বাড়ানো হয়েছে। এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ড এর অধীনে এসএসসি পাস করেছেন ১ লাখ ২০ হাজার  ৮৬ জন।

এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৪৫০ জন।

এসব বিষয় নিশ্চিত করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. জাহেদুল হক। তিনি বলেন, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে বিজ্ঞান বিভাগে ১১০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ ১০টিসহ মোট ১২০টি আসন বাড়ানো হয়েছে। চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগে ৩০টি আসন বাড়ানো হয়েছে। এছাড়া বেসরকারি কলেজের মধ্যে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগে ২০টি আসন বাড়ানো হয়।

সব মিলিয়ে চট্টগ্রামে এবার তিনটি সরকারি কলেজে আসন সংখ্যা ৯ হাজার ৯১০টি। চট্টগ্রামে সরকারি- বেসরকারি কলেজ মিলে একাদশ শ্রেণিতে আসন সংখ্যা ১ লাখ ৬৭ হাজার।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. জাহেদুল হক বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আসন সংকট নেই। এ বছর একাদশে আসন সংখ্যা রয়েছে ১ লাখ ৬৭ হাজার। তার মধ্যে নগরের সরকারি কলেজে প্রায় ৭৫ হাজার আসন রয়েছে।

ভর্তির যোগ্যতা অনুযায়ী দেশের যেকোনো প্রান্তের শিক্ষার্থীরা এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। আবেদনের পর ভর্তির যোগ্যতা ও মেধার ভিত্তিতে যাচাই বাছাই করে শিক্ষার্থীরা এ সকল সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবে।

জানা যায়, চট্টগ্রামের ৮ সরকারি কলেজের মধ্যে চট্টগ্রাম কলেজে আসন ১ হাজার ৪০টি, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে ১ হাজার ৭৩৫টি, সরকারি সিটি কলেজে ২ হাজার ১৮০টি, সরকারি কমার্স কলেজে ৯০০টি, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে ১ হাজার ৪০০টি, বাকলিয়া সরকারি কলেজে ১ হাজার ৪২৫টি, চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ৯৪০টি ও কলেজিয়েট স্কুলে ২৯০টি।

নগরের আটটি কলেজের মধ্যে চট্টগ্রাম কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য আসন বরাদ্দ নেই। তবে মোট আসনের মধ্যে বিজ্ঞানে রয়েছে ৬৬০টি এবং মানবিকে ৩৮০টি আসন। সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৬৬০টি, ব্যবসায় শিক্ষায় ৬১৫টি এবং মানবিকে ৪৬০টি আসন রয়েছে। সরকারি সিটি কলেজের বিজ্ঞান বিভাগের জন্য আসন রয়েছে ৬৬০টি, ব্যবসায় শিক্ষায় ৭৬০টি এবং মানবিকে ৭৬০টি। দিবা ও বৈকালিক শাখার ব্যবসায় শিক্ষা এবং মানবিক বিভাগের প্রতিটির জন্য ৩৮০টি করে আসন রয়েছে। সরকারি কমার্স কলেজে কেবল ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০০টি আসন রয়েছে।  

 

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের বিজ্ঞান বিভাগের জন্য আসন রয়েছে ৫০০টি, ব্যবসায় শিক্ষায় ৫০০টি এবং মানবিকে ৪০০টি। বাকলিয়া সরকারি কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৫০টি, ব্যবসায় শিক্ষায় ৫২৫টি এবং মানবিকে ৪৫০টি। চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৫০টি, ব্যবসায় শিক্ষায় ২৭০টি এবং মানবিকে ২২০টি। কলেজিয়েট স্কুলে মানবিক বিভাগের জন্য কোনো আসন বরাদ্দ নেই। মোট আসনের মধ্যে বিজ্ঞান বিভাগের জন্য ২০০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৯০টি আসন রয়েছে।