আজ শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ ১৪২৮

চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : রবিবার ১৪ নভেম্বর ২০২১ ১২:২৬:০০ অপরাহ্ন | জাতীয়

 

 মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এর অধীনে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা।  এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী।

 

 

রোববার (১৪ নভেম্বর) সকাল সাড়ে নয়টায় কেন্দ্রে প্রবেশ করেন পরীক্ষার্থীরা। এরপর সকাল দশটায় পরীক্ষা আরম্ভ হয়। শিক্ষাবোর্ড থেকে সেট কোড পাঠানোর পর কেন্দ্রে প্রশ্নপত্র খোলা হয়।  

 

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাড়ানো হয়েছে কেন্দ্রের সংখ্যা। ২০৪টি কেন্দ্রে নেওয়া হচ্ছে পরীক্ষা। বিজ্ঞান বিভাগে ১৫ হাজার ৭১৭ জন ছাত্র ও ১৫ হাজার ৩৫৬ জন ছাত্রীসহ মোট ৩১ হাজার ৭৩ জন পরীক্ষার্থী। মানবিক বিভাগ থেকে ২৩ হাজার ২২৬ জন ছাত্র ও ৪২ হাজার ২০ জন ছাত্রীসহ মোট ৬৫ হাজার ২৪৬ জন পরীক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ৩১০ জন ছাত্র ও ২৮ হাজার ৪৯৩ জন ছাত্রীসহ মোট ৬৪ হাজার ৮০৩ জন পরীক্ষার্থী।  

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সর্তকতা রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম দায়িত্ব পালন করছে।  

 

সিএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) আরাফাতুল ইসলাম বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় নিরাপত্তা নিশ্চিত করতে সিএমপির পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্র এবং শিক্ষার্থীদের চলাচলের রাস্তায় দায়িত্ব পালন করছে পুলিশ।