আজ বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১
কর্ণফুলীতে তেলের গোপন গোডাউনে র‍্যাবের অভিযান

গ্রেফতার তিন, ৫লাখ টাকার ভেজাল সয়াবিন জব্দ

মো. মহিউদ্দিন, কর্ণফুলী : | প্রকাশের সময় : বুধবার ১৩ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৮:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

চট্টগ্রামের কর্ণফুলীর শিকলবাহায় একটি গোপন গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল সয়াবিন তেলসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-৭) চট্টগ্রাম।

 

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার শিকলবাহা কালারপোল শাহ অহিদিয়া দরবার মার্কেটের একটি গোডাউন থেকে তাদের গ্রেফতার ও দুই হাজার ৬৬১ লিটার ভেজাল সয়াবিন তেল জব্দ করা হয়। 

 

গ্রেফতারকৃতরা হলেন - মূলহোতা পটিয়া উপজেলার জিরি এলাকার মৃত মো. মুছার ছেলে মোঃ আলমগীর (৩৬), বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ এয়ারবেগ এলাকার লিটনের ছেলে সাইফুল ইসলাম হৃদয় (১৮) ও বায়েজীদ বোস্তামী অক্সিজেন এলাকার মৃত মো. সায়েদ এর ছেলে মোঃ শাকিল (১৮)। 

 

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) তাপস কর্মকার বলেন, দীর্ঘদিন ধরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ‘আয়ান ফর্টিফাইড’ সুপার পাম অয়েল ও এস জালাল সয়াবিন তেল নামে প্লাস্টিকের বোতলে করে বাজারজাত করতেন ও অনুমোদনহীনভাবে বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে আসছিলেন চক্রটি। এ তেল খেলে নানা রোগ-ব্যাধিসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা রয়েছে। 

 

গ্রেফতারকৃতদের মধ্যে আলমগীর হলেন এ ব্যবসার মূল হোতা। এ সময় তাদের হেফাজতে থাকা অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি ২ হাজার ৬৬১ লিটার ভেজাল সয়াবিন তেল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৫ লক্ষ টাকা বলে র‌্যাব জানায়।

 

র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, ‘খোলা বাজার হতে সয়াবিন তেল সংগ্রহ করে তাতে ভেজাল অস্বাস্থ্যকর উপাদান মিশিয়ে অবৈধভাবে ভেজাল  সয়াবিন তেল তৈরি করেন তারা। পরে এসব তেল ১৮৫ লিটারের বড় ড্রামে করে গুদামে সংরক্ষণ করেন। বড় ড্রাম হতে ৫, ২, ১ লিটার, ৯০০ এমএল ও ৫০০ এমএল প্লাষ্টিকের বোতলে ঢেলে বিভিন্ন লেবেল লাগিয়ে বাজারজাত করার উদ্দেশ্যে গোডাউনে সংরক্ষণ করেন।’

 

র‌্যাব আরও জানান, গ্রেফতারকৃত আসামীদের এবং জব্দকৃত আলামত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কর্ণফুলী থানায় হস্তান্তর করা হয়েছে।



সবচেয়ে জনপ্রিয়