আজ শনিবার ২৫ মে ২০২৪, ১০ই জ্যৈষ্ঠ ১৪৩১

এসএসসি: চট্টগ্রামে গণিতে ফেল ১১ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৪ মে ২০২৪ ০৮:২৩:০০ অপরাহ্ন | শিক্ষা

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় মোট ফেল করেছে ২৫ হাজার ৬৯ জন। তাদের মধ্যে শুধু গণিতে ফেল করেছে ১১ হাজার ১২১ জন। বোর্ড কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীরা ক্লাসের বদলে কোচিংমুখী ও গাইডনির্ভর হওয়ায় ফেলের সংখ্যা বেড়েছে।

 

এবারের গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। প্রশ্নপত্র দেওয়া হয় দুই ভাগে, যার মধ্যে ৭০ নম্বর সৃজনশীল এবং ৩০ নম্বর ছিল এমসিকিউ প্রশ্ন।

 

প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, চট্টগ্রামে এবারের এসএসসি পরীক্ষায় গণিতে পাসের হার ৯২ দশমিক ৩৭ শতাংশ। ফেল করেছে ১১ হাজার ১২১ জন।

 

বোর্ডটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এএমএম মুজিবুর রহমান বলেন শিক্ষার্থীরা কোচিংমুখী হওয়ায় তারা মূল পাঠ্যবই অনুশীলন করতে চায় না। কোচিং সেন্টারের লেকচারশিট পড়ে অন্য কোনো বিষয়ে পার পাওয়া গেলেও গণিতে পাস করা কঠিন হয়ে পড়ে।

 

তিনি বলেন, শিক্ষকদের প্রশিক্ষণের অভাব রয়েছে। শিক্ষার্থীদের মধ্যে ভীতি কাটানো এবং শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের আওতায় আনার কোনো বিকল্প নেই।

 

চট্টগ্রাম বোর্ডে এসএসসির ফলাফলে পাসের হার আগের চেয়ে বাড়লেও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এ বোর্ডে ২০২৩ সালে এসএসসিতে পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯ শতাংশ। এবার তা ৪ দশমিক ৫১ শতাংশ বেড়ে পাসের হার দাঁড়িয়েছে ৮২ দশমিক ৮০ শতাংশ।

 

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০ শিক্ষার্থী। এবার জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন শিক্ষার্থী। এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী কমেছে ৬২৭ জন।