আজ শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

আজ খলিলুর রহমান চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

রাঙ্গুনিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ২৩ জুলাই ২০২২ ১২:৫৩:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা খলিলুর রহমান চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ (২৩ জুলাই)। ২০২০ সালের আজকের এই দিনে করোনা আক্রান্ত হয়ে নগরীর পার্ক ভিউ হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। 

দীর্ঘ রাজনৈতিক জীবনে রাঙ্গুনিয়ার পৌর প্রশাসক, পৌর মেয়র এবং সর্বশেষ উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন খলিলুর রহমান চৌধুরী। 

আমৃত্যু আওয়ামী লীগের জন্য নিবেদিত এই মানুষটি জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ছিলেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে থাকাকালীন সময়ে দলকে সুসংগঠিত করতে দীর্ঘ আন্দোলন সংগ্রামে সয়েছেন নানা নির্যাতন। 

বর্ষিয়ান এই নেতার মৃত্যুর সংবাদে করোনার ভয় উপেক্ষা করে ঢাকা থেকে ছুটে এসেছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। উপজেলা সদরে নিজ বাড়ির পাশে মুরাদনগর জামে মসজিদে রাতে অনুষ্ঠিত জানাজা নামাজে অংশ নেওয়ার সময় স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন মন্ত্রী। 

এসময় তিনি বলেন, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র, উপজেলা আওয়ামী লীগের ১৫ বছরের বেশি সময় সভাপতির দায়িত্বে থাকার পরও নির্লোভ এই নেতার চল্লিশ বছর আগের টিনের চালার ঘর বদলায়নি। গত ১২ বছরে দেশে অনেক ইমারত নির্মাণ হলেও চল্লিশ বছর আগে যেটা ছিল সেটা এখনও আছে তার। 

ড. হাছান বলেন, মরহুম খলিলুর রহমান চৌধুরী বঙ্গবন্ধুর কর্মী ছিলেন। ছিলেন মুক্তিযুদ্ধের একজন সংগঠক। শ্রমিক নেতা হিসেবেও কাজ করেছেন দলের জন্য, একজন ত্যাগী এবং জীবনে কোন লোভ লালসা তাঁর মধ্যে ছিল না। আমি ব্যক্তিগতভাবে একজন মুরুব্বীকে হারিয়েছি। আমরা এমন একজন মুরুব্বিকে হারালাম, যার কাছে সমস্ত দল-মতের মানুষ যেতে পারতেন বলে উল্লেখ করেন তিনি।

 

খলিলুর রহমান চৌধুরী তারুণ্যে ফুটবল খেলোয়াড় ছিলেন। পরে তিনি কর্ণফুলী পেপার মিলে কর্মরত ছিলেন। সেখানে শ্রমিক আন্দোলনে নেতৃত্ব দেন। শ্রমিক নেতা খলিলুর পরে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন।

পারিবারিক জীবনেও তিনি জীবদ্দশায় ৩ ছেলের মৃত্যুযন্ত্রণা সয়েছেন। তার চার ছেলে ও দুই মেয়ের মধ্যে তিন ছেলেকেই হারিয়েছিলেন নিজের মৃত্যুর আগে। সর্বশেষ তার মৃত্যুর মাত্র ২৪ দিন পূর্বে ২৯ জুন হারিয়েছে তার তৃতীয় সন্তান মাহফুজুল ইসলাম চৌধুরীকে। অবশেষে এই শোকব্যাথা বুকে ধারণ করেই মারা গেলেন খলিলুর রহমান চৌধুরী। 

তার উত্তরসূরীদের মধ্যে ছেলে আরিফুল ইসলাম চৌধুরী পৌরসভা আওয়ামী লীগের সভাপতি এবং উপজেলা বিআরডিবির চেয়ারম্যান। ভাতিজি আয়েশা ফেরদৌস নোয়াখালীর হাতিয়া আসনের নির্বাচিত সংসদ সদস্য, ভাতিজা কামরুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য ও উত্তরজেলা আওয়ামী লীগের সদস্য এবং নাতী বদিউল খায়ের লিটন চৌধুরী উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতির দায়িত্বে রয়েছেন। এছাড়াও তাঁর ভাই-ভাতীজারা দেশ বিদেশে রাজনীতি ও বিভিন্ন  পেশায় দায়িত্বে আছেন।