আজ শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ ১৪২৮

অচিরেই চট্টগ্রাম-মালে সরাসরি নৌ যোগাযোগ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ ১২:৩৬:০০ অপরাহ্ন | জাতীয়

বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্বারোপ করেছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের এক বৈঠকে এ এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

 

মঙ্গলবার (২৩ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠকে উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের নানা দিক পর্যালোচনা করেছেন। তারা দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন।

বৈঠকে ড. আব্দুল মোমেন বলেন, ধর্ম, সংস্কৃতি ও মূল্যবোধের জন্য মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয় বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে গত ১৭-১৯ মার্চ মালদ্বীপের প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফর বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিতে ভূমিকা রেখেছে।  

বাংলাদেশের জনগণের জন্য ২ লাখ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার দেওয়ায় তিনি ভাইস প্রেসিডেন্টের মাধ্যমে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান।

উভয় নেতা চট্টগ্রাম ও মালে সরাসরি নৌ যোগাযোগ স্থাপন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য কাজ করতে সম্মত হন। ড. আব্দুল মোমেন ভাইস প্রেসিডেন্টকে মালদ্বীপের বিভিন্ন ক্ষেত্রে চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন।  

তিনি বলেন, মালদ্বীপে বাংলাদেশি প্রবাসী কর্মীরা অর্থনীতিতে আন্তরিকভাবে অবদান রাখছেন। বৈঠকে বাংলাদেশ থেকে বিশেষ পেশাদার ও চিকিৎসক নিয়োগের জন্য গভীর আগ্রহ প্রকাশ করেছে মালদ্বীপ।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে অংশ নেন মালদ্বীপের দু'জন মন্ত্রী এবং পররাষ্ট্র সচিব। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম ঢাকা সফরকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। ঢাকা সফরকালে তিনি রাষ্ট্রপতি ও কয়েকজন মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। সোমবার (২২ নভেম্বর) তিনদিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট।