আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

সৌদি আরবের নতুন প্রধানমন্ত্রী হলেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি- | প্রকাশের সময় : বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ০১:৫৩:০০ পূর্বাহ্ন | আন্তর্জাতিক

মধ্যপ্রচ্য দেশ সৌদি আরবের প্রধানমন্ত্রী তথা বাদশাহ হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান।

গত ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার এক রাজকীয় আদেশে তাকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

 

রাজপরিবারশাসিত সৌদি আরবে পদাধিকার বলে বাদশাহই মন্ত্রিসভার প্রধান ও প্রধানমন্ত্রী থাকছিলেন এতদিন। তবে সেই চর্চায় পরিবর্তন ঘটিয়ে পুত্র মোহাম্মদ বিন সালমানকে প্রধানমন্ত্রী পদে বসালেন বাদশাহ সালমান।

 

আরব নিউজ থেকেবাদশাহ সালমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে প্রধানমন্ত্রী হিসেবে নাম দিয়েছেন আরেকটি রাজকীয় ডিক্রিতে, রাজা ক্রাউন প্রিন্সের নেতৃত্বে মন্ত্রী পরিষদ পুনর্গঠন করেন। সৌদি গেজেট রিপোর্ট রিয়াদ - দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান মঙ্গলবার সৌদি আরবের প্রধানমন্ত্রী হিসেবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে নিয়োগের একটি রাজকীয় ডিক্রি জারি করেছেন। যাইহোক, মন্ত্রিসভার সাপ্তাহিক অধিবেশন, যেখানে রাজা উপস্থিত থাকবেন, তার সভাপতিত্বে অনুষ্ঠিত হবে, একটি রাজকীয় ডিক্রি পড়ে। শাসনের মৌলিক আইনের 56 অনুচ্ছেদের বিধান এবং মন্ত্রী পরিষদের আইনে থাকা প্রাসঙ্গিক বিধানগুলিকে ছাড় দিয়ে ক্রাউন প্রিন্সের নিয়োগ করা হয়েছিল। আরেকটি রাজকীয় ডিক্রিতে, রাজা ক্রাউন প্রিন্সের নেতৃত্বে মন্ত্রী পরিষদ পুনর্গঠন করেন। বাদশাহ সালমান প্রতিরক্ষা উপমন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমানকে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি ডিক্রিও জারি করেছেন। ইউসুফ বিন আবদুল্লাহ আল-বেনিয়ানকে নতুন শিক্ষামন্ত্রী নিয়োগ করা হয়েছে।