আজ শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

সীতাকুণ্ডে মানবিক সংগঠন ও উদিয়মান সাহিত্যিকদের সম্মাননা দিলেন মাতৃভূমি

ইলিয়াছ ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : শনিবার ২৫ জুন ২০২২ ০৬:৫৩:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

করোনার কারণে সীতাকুণ্ডে ঝিমিয়ে পড়া সাংস্কৃতিক অঙ্গন আবারো সরব হয়ে ওঠছে। করোনায় গত দুই বছর ধরে সারা দেশের মত সীতাকুণ্ডেও থেমে গিয়েছিলো সাংস্কৃতিক কর্মকাণ্ড। করোনা মহামারির প্রকোপ কমে আসায় আবারো ধীরে ধীরে সরব হয়ে উঠছে সীতাকুণ্ডের সংস্কৃতিপাড়া। গত শুক্রবার (২৪জুন) ‘মাতৃভূমি সামাজিক সংগঠন’ দিনব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগীতা, মানবিক সংগঠন সম্মাননা ও চন্দ্রমনি সাহিত্য পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে। মঞ্চ মাতিয়েছেন সীতাকুণ্ডের সংস্কৃতিকর্মীরা। উপজেলা পরিষদ মিলনায়তনে বহুদিন পরে যেন প্রাণ খুলে নাচলেন গাইলেন শিল্পীরা। 

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো সাংস্কৃতিক প্রতিযোগীতা, লেখক ও সংগঠক দেবাশিষ ভট্টাচার্যের সভাপতিত্বে এবং মাতৃভূমির সভাপতি সাইফুর রহমান শাকিল এর সঞ্চালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন সমাজ সেবক ও দানবীর লায়ন মোঃ ইউচুপ শাহ। প্রধান অতিথি ছিলেন নারী নেত্রী সুরাইয়া বাকের, বিশেষ অতিথি ছিলেন, উপদেষ্টা জাহাঙ্গীর ভূইয়া, শাহ সুলতান শামীম, সীতাকুণ্ড সাংস্কৃতিক পরিষদ সাধারণ সম্পাদক শোয়ায়েব মাহমুদ এবং শুভেচ্ছা বক্তব্যে ছিলেন মাতৃভূমির সহসভাপতি মানষ নন্দী। অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

করোনাকালীন যে সকল সংগঠন মানবিকতার হাত বাড়িয়ে দিয়েছিলেন এবং এখনো সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে মানবিক সহায়তা দেন এবং রক্তের প্রয়োজনে যে সকল সংগঠন রাতের আঁধারে ছুটে যান, অনুষ্ঠানের ২য় পর্বে তাদের সম্মাননা দিয়েছে মাতৃভূমি। যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহ আলম এর সভাপতিত্বে এবং সাইফুর রহমান শাকিল এর সঞ্চালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন দৈনিক আজাদীর চিপ রিপোর্টার লায়ন হাসান আকবর। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য আ.ম.ম. দিলসাদ, বিশেষ অতিথি ছিলেন সমাজ উন্নয়ন সংগঠক ও গবেষক ড. শামছুন্নাহার চৌধুরী লোপা, সমাজ সেবক ড. শহিদুল আলম মিন্টু, সীতাকু- মেলা সমিতিরি সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী, প্রেস ক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড মডার্ণ হাসপাতালের এমডি খালেদ মোশাররফ এবং শুভেচ্ছা বক্তব্যে ছিলেন মাতৃভূমির সহসাধারণ সম্পাদক রকি দাশ।

সীতাকুণ্ডের উদিয়মান কবি-সাহিত্যিক, সংগঠক ও মেধাবীমুখ চন্দ্রমনি দত্ত নকুর অকাল প্রয়ানে শোকাহত সীতাকুণ্ডের সাহিত্য জগত। চন্দ্রমনি দত্ত নকুকে সীতাকুণ্ডের সাহিত্যে বাঁচিয়ে রাখতে মাতৃভূমি ২০১৯ থেকে শুরু করেছে ‘চন্দ্রমনি সাহিত্য পদক’। সীতাকুণ্ডের উদিয়মান কবি-সাহিত্যিকদের মাঝে প্রতি বছর প্রদান করা হয় এ পদক। এবার পদক পেলেন রাশেদা আক্তার, বিশ্বজিৎ বণিক, জয়নুল টিটু, প্রনব বন্ধু নাথ, মিনহাজ চৌধুরী ও আলী আদনান। ইপসার প্রদান নির্বাহী অরিফুর রহমান এর সভাপতিত্বে এবং সাইফুর রহমান শাকিল এর সঞ্চালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন আর্ন্তাজাতিক খ্যাতি সম্পন্ন ডাক্তার ও সংগঠক অধ্যাপক ডা. এ.কিউ.এম সিরাজুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হোসেন, বিশেষ অতিথি ছিলেন ১ নং সৈয়দপুর ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম নিজামী, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, চন্দ্রমনি দত্ত নকুর মা রত্না দত্ত এবং শুভেচ্ছা বক্তব্যে ছিলেন শিপলু দাশ প্রমুখ। অনুষ্ঠানের সহযোগীতায় ছিলেন ইপসা, এ্যামেলিয়া কনভেশন হল ও মর্ডাণ হাসপাতাল এবং মিডিয়া পার্টনার ছিলেন রেডিও সাগরগিরি।