আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

রিয়াদে প্রবাসী বাংলাদেশিদের মানবেতর জীবনযাপন

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি- | প্রকাশের সময় : সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

সৌদি আরবের রাজধানী রিয়াদ নগরীর বাথা এলাকাসহ নানা জায়গায় ব্রিজের নিচে অথবা মসজিদের বারান্দা ও খোলা আকাশে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।

 

জানা যায়, সৌদির বিভিন্ন কোম্পানির কাজের ভিসা বলে দালাল'রা বিক্রয় করে গ্রামের সহনশীল মানুষের কাছে। কোম্পানি লোকের অপেক্ষায আছে বলে দ্রুত লেনদেনের তাগিদ দিয়ে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছে দেশের একটি দালাল চক্র। বিদেশগামীন যাত্রীদে কোন রকম বিমানে তুলে দিয়ে সৌদি আরবে পৌঁছলে এ দালাল চক্র গাডাকা দেন বলে অনেক ভুক্তভোগী জানান। 

অনেকে দেশ থেকে এসেছে এক বছর, ছয় মাস ও তিন মাস হয়েছে। কেউ একামা পেয়েছে আবার কেউ পাইনি। যারা একামা পেয়েছে মেয়াদ তিন মাসের চেযে বেশি থাকেনা বলে জানান ভুক্তভোগীরা।

 

ইতোমধ্যে সৌদির রাজধানী রিয়াদ নগরীর বাথা এলাকাসহ বিভিন্ন জায়গায় প্লইওভার তথা ব্রিজের নিচে ও মসজিদের বারান্দায় দেখা মিলে অনেক প্রবাসী বাংলাদেশিদের। আবার কেউ খোলা আকাশের নীচে তারা কোন ভাবে দিনাতিপাত করছেন।

 

প্রবাসী আহমদুর রহমান জানান, এটি খুবই হৃদয় বিদারক। সৌদি আরবে যে হারে প্রবাসীরা বেকার হচ্ছে, ধারণা করা যাচ্ছে আকামা বিহীন অবৈধ প্রবাসীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে। রিয়াদ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দা কনসুলেট এবং বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি, অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য।