আজ বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
ইউপি নিবার্চন আচারণ বিধি লংঘন

বোয়ালখালীতে নৌকায় ভোট চাইছেন সাংসদ, আতংকে ভোটার ও প্রার্থীরা

বোয়ালখালী প্রতিনিধি : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ ০৭:১৭:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

কড়লডেঙ্গা ইউনিয়নে নৌকার বিজয় নিশ্চিত করে দেন এ এলাকার উন্নয়ন আমি নিশ্চিত করে দেবো। নৌকার প্রতিদ্ব›িদ্ব প্রার্থী হামিদুল হক মান্নানের কোন নির্বাচনী কাজে ব্যবহার হতে এলাকাবাসিকে নিষেধ করেন ।

তিনি আরো দুই বছর সাংসদ থাকবেন। এখানে সুষ্ট নির্বাচন হবে জানিয়ে তিনি বলেন আশ্রায়ন প্রকল্পের সুবিধা ভোগী,বয়স্কভাতাসহ বিভিন্ন ভাতাভোগীরা ভোট কাকে দিচ্ছেন দেখবেন। ভোটের পরে এখানে ইতিহাস ভিন্ন চলবে। মান্নানকে মানা করেছিলাম নির্বাচন না করতে। একবার ছেড়ে দিন। তার বিরুদ্ধে হুন্ডির,মদের মামলা রয়েছে। বন্ড মান্নান বোতল মার্কা নিয়ে কেন নির্বাচন করছে। ভোটের দিন আমি( সাংসদ) নিজে এ এলাকায় বসে থাকবো। তোমার কত কেশ আছে দেখবো। আগামীকাল থেকে এ এলাকায় মদ ব্যবসায়িদের গ্রেপ্তার করা শুরু হবে বলে হুশিয়ারী দেন সাংসদ। 

২৩ ডিসেম্বর সন্ধ্যায় উপজেলার কড়লডেঙ্গা ইউনিয়নের হযরত বু-আলী কালন্দর শাহ মাজার গেইট এলাকায় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নৌকার প্রার্থী মুনছুর আহমদ বাবুলের সভাপতিত্বে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবসের আলোচনা সভার ব্যানারে প্রধান অতিথির বক্তব্যে  চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদ এসব কথা বলেন।

 

এর আগে বুধবার শাকপুরা ইউনিয়নে নৌকার পক্ষে ভোট চেয়ে বলেন,কথা দিলাম শাকপুরা ইউনিয়নে নৌকা প্রতীককে বিজয়ী করলে শাকপুরার চেহারা পাল্টে দেবো। আমি কি জন্য এসেছি আপনারা বুঝেছেন তো। নির্বাচনী আচরণ বিধির কারণে সব খোলসা করে না বললেও আপনারা বুঝেছেন তো। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আমাকে ছোট করবেন না।। শাকপুরা ইউপি নির্বাচনে ইতিমধ্যে যারা প্রার্থীতা প্রত্যাহার করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বিদ্রোহী প্রার্থীর উদ্দেশ্যে বলেন,  ৫ তারিখের নির্বাচনের পর আমি আঙ্গুল চুষবো না। তাই সাধু সাবধান আওয়ামী লীগের পরিচয় দিয়ে মিল কারখানায় চাঁদাবাজি করবেন , খাল থেকে বালু তুলে জনপদের ক্ষতি করবেন তা বরদাশত করবো না।

২২ ডিসেম্বর, বুধবার সন্ধ্যায় উপজেলার শাকপুরা পাইলট প্রবর্ত্তক কন্যা বিদ্যাপীঠ মিলনায়তনে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে  চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদ এসব কথা বলেন।

 

 এর আগে ওইদিন দুপুরে তিনি পোপাদিয়া ইউনিয়নে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন সাংসদ মোছলেম উদ্দিন আহমদ।

 

 

ইউপি নির্বাচন আচারণ বিধি ২২ নম্বর ধারায় বলা হয়েছে, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি ও কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারি নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না। এছাড়া প্রতিদ্ব›িদ্ব প্রার্থী বা তার পক্ষে অর্থ, অস্ত্র ও পেশীশক্তি কিংবা স্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করা যাবে না বলেও বিধিতে উল্লেখ আছে।

 

স্থানীয় সূত্র জানায়, গত বুধবার  দুপুরে পোপাদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম জসিম ও সন্ধ্যায় শাকপুরার চেয়ারম্যান আবদুল মান্নান মোনাফ ও বৃহস্পতিবার বিকেলে কড়লডেঙ্গা ইউনিয়নে মুনচুর আহমদ বাবুল পক্ষে নৌকায় ভোট চেয়েছেন সাংসদ মোছলেম। তিনি বিভিন্ন এলাকায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তি মহান বিজয় দিবসের আলোচনা সভার ব্যানারে নৌকা প্রতীকে ভোট চান। 

কড়লডেঙ্গা ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান হামিদুল হক মান্নান বলেন, নির্বাচনের আনুষ্টানিকতা শুরু হওয়ার পর থেকে তাকে নানা প্রকার হুমকী প্রদান ও পোস্টার ব্যানার ছিড়ে হয়রাণী করা হচ্ছে। তার উপর স্থানীয় সাংসদ  প্রকাশ্যে নানা হুমকী দিয়ে বক্তব্য দেয়ায় এলাকার ভোটারদের মধ্যে চরম আতংক বিরাজ করছে। সুষ্ট নির্বাচন নিয়ে এমনিতে শংকিত। তার উপর সাংসদের প্রভাব বিস্তার। তাই সুষ্ট নির্বাচনের স্বার্থে লেভেল ফ্লেয়িং ফিল্ড স্বাভাবিক পরিস্থিতি একান্ত অপরিহার্য জানিয়ে উপজেলা নির্বাহী ও নিবার্চন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তিনি।

 

 

উপজেলা আওয়ামীলীগের সদস্য বিদ্রোহী চেয়ারম্যান পদপ্রার্থী গিয়াস উদ্দিন সোহেল বলেন,এমপি এলাকায় অবস্থান করে প্রার্থীর পক্ষে নৌকায় ভোট চাওয়া ও প্রতিদ্ব›িদ্ব প্রার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন হুমকী মুলক বক্তব্য রাখায় ভোটাররা ভয় পাচ্ছে। প্রশাসনের লোকজন দ্বিধদ্ব›েদ্ব পড়ে গেছেন। তাই তিনি সুষ্ট নির্বাচন নিয়ে শংকিত আছেন। এসব বিষয়ে তিনি রিটানিং কর্মকর্তাকে মৌখিক অভিযোগ করেছেন বলে জানান। তবে স্থানীয় সাংসদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নারজ প্রশাসন। কারণ নির্বাচনের পরে এমপি সাহেবের রোষানলে পড়ে খেসারত দিতে হবে।

 

এ বিষয়ে জানতে চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদের মুঠোফোনে যোগাযোগ করা হলে সংযোগ পাওয়া যায়নি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, সাংসদের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ বিষয়ে জেলা থেকে ব্যবস্থা নেবেন বলে তিনি জানান।