আজ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

বিডিআর বিদ্রোহের বিচার হয়েছে, রায়ও কার্যকর হবে

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ২৫ ফেব্রুয়ারী ২০২২ ১২:৪০:০০ অপরাহ্ন | জাতীয়

বিডিআর বিদ্রোহে নৃশংস হত্যাকাণ্ডের বিচার হয়েছে, এখন এটার রায় কার্যকর করা হবে। মামলার যে বিষয়টি চলমান রয়েছে, সেটা খুব শীঘ্রই শেষ হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে শহীদদের কবরে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন শেষে মন্ত্রী এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এভাবে নৃশংস ও হৃদয় বিদারক ঘটনা ঘটবে আমরা কল্পনাও করিনি। কতিপয় বিপথগামী বিডিআর সদস্যরা এ ঘটনা ঘটিয়েছে। এই নিশংস হত্যাকাণ্ডের বিচার হয়েছে, এটার রায় কার্যকর করা হবে। আপনারা বিচারের জন্য যেভাবে ধৈর্য-ধারণ করে আসছেন, এভাবে ধৈর্য-ধারণ করবেন, আপনারা এ ঘটনার বিচার দেখতে পারবেন।

তিনি বলেন, আপনারা এটাও দেখেছেন বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারে অনেক সময় লেগেছে। তারপরও আজ আমরা স্বস্তিতে নিঃশ্বাস নিতে পারছি। আমাদের থেকে কালো দাগ মুছে গেছে, আমাদের কপালে আর কালো দাগ নেই। আমরা অবশেষে বঙ্গবন্ধু হত্যার বিচার করতে পেরেছি।

বিডিআর বিদ্রোহের বিচারপ্রক্রিয়া প্রসঙ্গে তিনি বলেন, যথার্থ বিচারকার্যের মাধ্যমে একটি বিচারকার্য শেষ হয়েছে। আর একটি চলমান রয়েছে। বিচারকার্য দীর্ঘসূত্রতার কারণ হচ্ছে। আমাদের সব কিছু উপাদান সংগ্রহ করতে একটু সময় লেগেছে। এছাড়া স্বাক্ষী জোগাড় করতেও বেশ সময় লাগেছে।

আমরা চাচ্ছিলাম এই ঘটনার সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার যেন হয়, আর বিচারকরা তাই করেছেন। আর যেই মামলার বিষয়টি চলমান রয়েছে, সেটা খুব শীঘ্রই শেষ হবে। বিচার শেষ হওয়ার পরে আপিল করার একটি সুযোগ থাকে, সেটাও তারা করছেন। আমরা মনে করি এই প্রক্রিয়া শেষ হলে তারা ন্যায়বিচার পাবেন।