আজ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

তথ্যমন্ত্রীর উদ্যোগে জরুরী সংস্কার করা হলো সৈয়দ আলী সড়ক, স্থায়ী সংস্কারে নেওয়া হলো প্রায় ৫ কোটি টাকার প্রকল্প

রাঙ্গুনিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৮ জুন ২০২২ ০৩:৫৮:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

রাঙ্গুনিয়া উপজেলার চার ইউনিয়নের মানুষের যোগাযোগের প্রধান মাধ্যম হাজী সৈয়দ আলী সড়কের বেহাল অবস্থায় চরম জনদুর্ভো পোহাচ্ছিল লক্ষাধিক মানুষ। এটি দ্রুত সংস্কারের দাবী জানিয়েছিল ভুক্তভোগীরা। তবে তথ্যমন্ত্রীর বিশেষ হস্তক্ষেপে এটি ইট-বালি দিয়ে জরুরী ভিত্তিতে সংস্কার করা হয়েছে। স্থায়ী সংস্কারের জন্য প্রায় ৫ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। 

সুত্রে জানা যায়, জনগুরুত্বপূর্ণ সৈয়দ আলী সড়কের গোডাউন থেকে শিলক-কোদালা সংযোগ সড়ক পর্যন্ত ৬ কিলোমিটার অংশ সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ হস্তক্ষেপে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) “ফ্লাড” প্রকল্পে এটি অন্তর্ভূক্ত করা হয়েছে। এটি টেন্ডার প্রক্রিয়াতেও যায়৷ তবে টিকাদার নিয়োগে জটিলতার কারণে সংস্কার প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। তবে গত রোববার (২৬ জুন) সড়কের কালিন্দীরানী অংশ পর্যন্ত সড়কটি ইট-বালি দিয়ে জরুরী সংস্কার করা হয়েছে। এতে সড়কের বড় বড় ক্ষত অংশগুলো গাড়ি চলাচলের উপযোগী হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন যাতায়াতকারীরা। 

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. দিদারুল আলম বলেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি মহোদয়ের নির্দেশনা অনুযায়ী সড়কটি সংস্কারে “ফ্লাড” প্রকল্পে অন্তর্ভূক্ত করা হয়েছে। এর আওতায় গোডাউন ব্রীজ থেকে ৬ কিলোমিটার সড়কে ইতিপূর্বের ২৫ মিলির পরিবর্তে ৪০ মিলি ড্যান্স কার্পেটিং দ্বারা উন্নয়ন করা হবে। সড়কের পানি নিষ্কাষন ব্যবস্থা যেখানে নেই এরকম ৪০০ মিটার অংশে আরসিসি ঢালাই করা হবে। এছাড়া এসব স্থানে বেহাল কালভার্টগুলোও পুন:নির্মাণ করা হবে। আনুমানিক ৫ কোটি টাকা ব্যয়ে এসব কাজ বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান। ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে একজন টিকাদার কাজটি করতে আগ্রহী হয়েছেন। আশাকরি দ্রুত কাজটি শুরু করা হবে। তবে এর আগেই তথ্যমন্ত্রীর নির্দেশে সড়কের যেসব অংশে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে সেখানে ইট-বালি দিয়ে সংস্কার করে দেয়া হয়েছে।