আজ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও কোস্টগার্ডের যৌথ অভিযান

টেকনাফের সেন্টমার্টিন সাগরে ১ লাখ ৭০ হাজার পিস ইয়াবা উদ্ধারসহ ৬ জন মিয়ানমার নাগরিক আটক

আমান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ০৫:১৭:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

টেকনাফের সেন্টমার্টিন সাগরে একটি যৌথ অভিযান পরিচালনা করে ১ লাখ ৭০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। অভিযানে ৬ জন মিয়ানমার নাগরিককে আটক করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফ বিশেষ জোন ও কোস্টগার্ড এ অভিযান পরিচালনা করে। এসময় একটি ফিশিং বোট জব্দ এবং মিয়ানমারের আকিয়াব জেলার  মৃতঃ নুর আহম্মদের পুত্র কেপায়েত উল্ল্যাহ (২২), মৃতঃ আব্দুল গাফ্ফারের পুত্র মোঃ শরিফ (২৭), জালাল উদ্দিনের পুত্র মোঃ হোছন (৩৮), মৃত হারেদের পুত্র ছৈয়দুর রহমান (৪৩), মৃতঃ রশিদ আহম্মদের পুত্র মোঃ হোছন (২৭) ও নুর কবিরের পুত্র নুর হোসেন (২১)কে আটক করা হয়।

এ বিষয়ে ১৬ আগস্ট (মঙ্গলবার)  বিকাল সাড়ে তিনটায়  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফ বিশেষ জোন এর সহকারী পরিচালক মোঃ সিরাজুল মোস্তফা জানান, গোপন সংবাদে জানা যায়, মাদকের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে প্রবেশ করবে। এই সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড ও  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফ বিশেষ জোন সেন্টমার্টিন সাগর এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে। ভোর  রাত ৩ টারদিকে সেন্টমার্টিন ছেঁড়াদ্বীপ হতে আনুমানিক ৩ নটিক্যাল মাইল দক্ষিন পূর্বে মায়ানমার সীমান্ত হতে একটি ফিশিং বোটকে মায়ানমার সীমানা অতিক্রম করে বাংলাদেশ সীমানায় আসতে দেখে বোটটিকে ইয়াবা বহনকারী বোট হিসেবে সনাক্ত করা হয়। ওই বোটটি কাছাকাছি আসলে টিমের সদস্যরা তাদের বোট থেকে দূরবর্তী ঐ বোটটিকে, টর্চ ও বাঁশির মাধ্যমে থামার সংকেত দিলে বোটটি না থেমে গতিবিধি পরিবর্তন করে মায়ানমারের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন ধাওয়া করে উক্ত বোটের কাছে গেলে দেশিয় অস্ত্রসস্ত্র দ্বারা আক্রমনের চেষ্টা করা হয়। এসময় কোস্টগার্ড সদস্যরা ৪ রাউন্ড ফাঁকা গোলা ছুঁড়ে। পরে উক্ত বোটে তল্লাশী চালিয়ে একটি বস্তায় হতে ১ লাখ ৭০ হাজার পিস ইয়াবা ও একটি সীমকার্ড বিহীন স্মার্টফোন জব্দ করে এবং ইঞ্জিন চালিত কাঠের বোটসহ ৬ জন মায়ানমার নাগরিককে আটক করা হয়।

ধৃতরা হচ্ছে, মিয়ানমারের আকিয়াব জেলার  মৃতঃ নুর আহম্মদের পুত্র কেপায়েত উল্ল্যাহ (২২), মৃতঃ আব্দুল গাফ্ফারের পুত্র মোঃ শরিফ (২৭), জালাল উদ্দিনের পুত্র মোঃ হোছন (৩৮), মৃত হারেদের পুত্র ছৈয়দুর রহমান (৪৩), মৃতঃ রশিদ আহম্মদের পুত্র মোঃ হোছন (২৭) ও নুর কবিরের পুত্র নুর হোসেন (২১)। 

 

উল্লেখ্য, কোস্ট গার্ডের লেঃ কমান্ডার আশিক আহমেদ (ট্যাজ) বিএন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফ বিশেষ জোনের সহকারী পরিচালক মোঃ সিরাজুল মোস্তফা এর নেতৃত্বে বিসিজি স্টেশান টেকনাফ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, টেকনাফ কর্তৃক এ অভিযান পরিচালনা করা হয়।