আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

চট্টগ্রামে চলছে ধান-চাল সংগ্রহ, লক্ষ্যমাত্রা ৫৮৪১

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ৯ মে ২০২৩ ১১:৩৫:০০ পূর্বাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

চট্টগ্রাম: চলতি বোরো মৌসুমে এবার ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার ৮৪১ মেট্রিক টন। এরমধ্যে পাঁচ হাজার ৩৫ মেট্রিক টন ধান ও ৮০৬ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

গত রোববার (৭ পম) থেকে শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত চলবে ধান ও চাল সংগ্রহ কার্যক্রম।  

 

চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র জানায়, চট্টগ্রামে ৬৫ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

 

যার থেকে সম্ভাব্য উৎপাদন ধরা হয়েছে তিন লক্ষ ৯৩ হাজার ১১৭ মেট্রিক টন। তবে উৎপাদিত ধানের মাত্র পাঁচ হাজার ৩৫ মেট্রিক টন সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে বাঁশখালীতে সবচেয়ে বেশি ৮৫৭ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এছাড়া হাটহাজারীতে ৩৪১ টন, লোহাগাড়ায় ৩২৪ টন, বোয়ালখালীতে ১৪২ টন, চন্দনাইশে ২৬০ টন, ফটিকছড়িতে ৬০১ টন, মিরসরাইয়ে ১৩৬ টন, নগরের পাঁচলাইশে ৪৭ টন, পটিয়ায় ৩০৪ টন, রাঙ্গুনিয়ায় ৬৩১ টন, রাউজানে ৩৬৪ টন, সাতকানিয়ায় ৫৫০ টন ও কর্ণফুলীতে ২৪ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এছাড়া চট্টগ্রামের তিনটি উপজেলা সীতাকুন্ড থেকে ২৬৬ মেট্রিক টন, ফটিকছড়ি থেকে ৪১৬ টন, পটিয়া থেকে ১২৪ টন চাল সংগ্রহ করা হবে।

 

চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আব্দুল কাদের বলেন, চট্টগ্রামে বোরো মৌসুমে এবার পাঁচ হাজার ৮৪১ মেট্রিক টন ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে এগুলো সংগ্রহ করা হবে। গত বারের তুলনায় এবার ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে কম। ধান ও চালের দামও বৃদ্ধি করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো আশা করছি।

এদিকে এ মৌসুমে ধানের দাম ৩০ টাকা ও চালের দাম ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে সার, ডিজেল, বিদ্যুৎসহ কৃষি উপকরণের দাম বাড়ায় বেড়েছে উৎপাদন খরচও। অপরদিকে স্থানীয় বাজার সিন্ডিকেটে লোকসানের শঙ্কা কৃষকদের।