আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

চট্টগ্রামে গড়ে তোলা হচ্ছে ৫টি অর্থনৈতিক জোন

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : রবিবার ২৯ জানুয়ারী ২০২৩ ০৯:০৫:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

প্রধানমন্ত্রী চট্টগ্রামকে অর্থনৈতিক হাবে পরিণত করার লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়নের জন্য ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন। এই অঞ্চলে গড়ে তোলা হচ্ছে পাঁচটি অর্থনৈতিক জোন।
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে গতকাল সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সিসিসিআই মেম্বারস ডে-২০২৩ অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ও চেম্বারের প্রাক্তন সভাপতি এমএ লতিফ, চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় এবং চেম্বার পরিচালক ও সিসিসিআই মেম্বারস ডে-২০২৩ এর সমন্বয়ক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন। এ সময় আয়োজক চিটাগাং চেম্বারের পরিচালকম-লী, প্রাক্তন সভাপতি ও পরিচালকবৃন্দ, ডিপ্লোম্যাটস্ এন্ড অনারারি কনসাল, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অতিথিবর্গ, ট্রেডবডি নেতৃবৃন্দ, সুশীল সমাজ, শিক্ষাবিদ উপস্থিত ছিলেন। 
চেম্বারের প্রাক্তন সভাপতি এমএ লতিফ এমপি বলেন, এ অঞ্চলে নির্মাণ করা হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর। এর সর্বোচ্চ সুযোগলাভ যাতে চিটাগাং চেম্বারের সদস্যরা পেতে পারে সেই জন্য সদস্যদের প্রস্তুতি হিসেবে ব্যবসা-বাণিজ্যে ডিজিটালাইজেশন ও অটোমেশনের মাধ্যমে আধুনিকায়নের আহবান জানান লতিফ এমপি। সকল সেক্টরের ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ ব্যবসায়ীরা যাতে ব্যবসা প্রচার ও প্রসারের সুযোগ পান তাই সিআইটিএফ’র পাশাপাশি নিয়মিতভাবে আরো বেশি ট্রেড ফেয়ার ও এক্সিবিশনের আয়োজন করার জন্য চেম্বার নেতৃবৃন্দকে দিক-নির্দেশনা দেন তিনি।      
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, সদস্যদের সহায়তায় দেশে একমাত্র ওয়ার্ল্ড ট্রেড  সেন্টার চট্টগ্রামে নির্মাণ করেছে চিটাগাং চেম্বার। এছাড়া ব্যবসায়ীদের দাবি আদায়ে সরকারের সাথে আলোচনা করে তা সমাধান করার সবসময় চেষ্টা করে যাচ্ছে। এজন্য ব্যবসায়ীদের যেকোন ধরণের সমস্যা নিয়ে চেম্বারে আসার আহবান জানান তিনি। 
চট্টগ্রামে সর্বস্তরের ব্যবসায়ীদের মেম্বারস ডে’র শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, চট্টগ্রাম বন্দরের বর্তমান সফলতার ভাগিদার স্টেকহোল্ডাররা। আর স্টেকহোল্ডার হিসেবে সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখে চিটাগাং চেম্বার। 
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ব্যবসায়ীদের সাথে প্রশাসনের রয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যা আগামীতেও অব্যাহত থাকবে। 
চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, শতবর্ষী এই চিটাগাং  চেম্বারের সদস্যদের জন্য এই সিসিসিআই মেম্বারস ডে-২০২৩ আয়োজন করতে পেরে আমরা সম্মাানিত বোধ করছি। তিনি বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর নির্মিত হলে দেশের লজিস্টিকস সেক্টরসহ নতুন নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি হবে যার জন্য সকলকে প্রস্তুত থাকার আহবান জানান তিনি।  
চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে যে বলিষ্ঠ ভূমিকা রেখে আসছে তার অন্যতম কারণ আমাদের ব্যবসা-বাণিজ্য সমৃদ্ধ ও কর্মনিণ্ঠ সদস্যবৃন্দ। বিশ্ব অর্থনৈতিক মানচিত্রে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের একটি আকর্ষণীয় স্থান হিসেবে চট্টগ্রামের গড়ে উঠার এই অর্জন আমাদের সকল ব্যবসায়ী ও চেম্বারের সদস্যবৃন্দের। ভবিষ্যতে চট্টগ্রাম অঞ্চলকে পৃথিবীর অন্যতম সেরা বাণিজ্য নগরীর তালিকায় উন্নীত করার লক্ষ্যে সম্মানিত সদস্যবৃন্দদের নিয়ে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন চেম্বার সহ-সভাপতি। 
চেম্বার পরিচালক এবং সিসিসিআই মেম্বারস ডে-২০২৩ এর সমন্বয়ক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) বলেন, এই আনন্দঘন মুহূর্তে শত ব্যস্ততার মাঝেও উপস্থিত থাকার জন্য সকলকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি। ২০১৮ সালের পর দীর্ঘ করোনা মহামারির কারণে আমরা এই  আয়োজন করতে পারিনি। তবে ভবিষ্যতে নিয়মিতভাবে মেম্বারস ডে আয়োজন করবো বলে আশাবাদ ব্যক্ত করছি। 
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।